Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

আমের পায়েস রান্না করবেন যেভাবে

আম দিয়ে নতুন কিছু খেতে চাইলে বানিয়ে ফেলতে পারেন আমের পায়েস

আপডেট : ১০ জুন ২০২৪, ১২:২৭ পিএম

বাজারে এখন কাঁচা আমের পাশাপাশি পাকা আমও উঠতে শুরু করেছে। ফলে অনেকেই এখন দেশের বিভিন্ন স্থান থেকে আম কিনে খাচ্ছেন। পাশাপাশি এই ফল দিয়ে বানিয়ে ফেলতে পারেন নিত্যনতুন পদও। আম দই, আম সন্দেশের স্বাদ কমবেশি অনেকের চেনা। নতুন কিছু খেতে চাইলে আম দিয়ে বানিয়ে ফেলতে পারেন পায়েস।

উপকরণ: তরল দুধ ১ লিটার। সুগন্ধি বা বাসমতি চাল ৪ টেবিল-চামচ। ঘি ১/৪ চা-চামচ। লবণ এক চিমটি। এলাচ-গুঁড়া বা আস্ত ৩টি। আমের ক্বাথ ১ কাপ। কিশমিশ ও বাদাম পরিমাণ মতো।

পদ্ধতি: চাল ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। তারপর চাল থেকে পানি ঝরিয়ে ১/৪ চা-চামচ ঘি চালের সঙ্গে মিশিয়ে নিন।

একটি পাত্রে ১ চা-চামচ ঘি গরম করে বাদাম ও কিশমিশ ভেজে তুলে রাখুন। চুলায় এক লিটার দুধ বসিয়ে তাতে এক চিমটি লবণ, চিনি ও এলাচ দিন। দুধে বলক উঠলে চাল দিয়ে দিন। চাল সিদ্ধ হওয়া পর্যন্ত মাঝারি আঁচে রান্না করুন।

দুধ যখন মাখা মাখা হয়ে আসবে তখন বাদাম, কিশমিশ ও গোলাপ জল সামান্য দিয়ে চুলা বন্ধ করে দিন। এবার আমের ক্বাথ থেকে ৪ থেকে ৫ টেবিল-চামচ ক্বাথ মিশিয়ে নিন। আম বেশি মিষ্টি থাকলে চিনির পরিমাণ কম দিলেও হবে।

এই পর্যায়ে এসেও চিনি দিতে পারেন। সেক্ষেত্রে আবার চুলায় রেখে চিনির পানিটা টেনে নিতে হবে। আর যদি আম টক হয় চিনি বেশি লাগবে। আমের ক্বাথ ভালো মতো মিশে গেলে কিছুক্ষণ রেখে উপরে বাদাম ও কিশমিশ দিয়ে গরম গরম অথবা ফ্রিজে রেখে ঠাণ্ডা করেও পরিবেশন করতে পারেন।

About

Popular Links