Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

জিদান হচ্ছেন বায়ার্নের ত্রাতা?

গণমাধ্যমের খবর, জিদান আর বায়ার্নের এখন শুধু আনুষ্ঠানিক চুক্তির অপেক্ষা

আপডেট : ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩০ পিএম

বছর তিনেক কোচিংয়ে নেই জিনেদিন জিদান। তার ফেরা নিয়ে বেশ কয়েকবার গুঞ্জন ছড়িয়েছে। তবে সেই জল্পনা-কল্পনার অবসান হয়নি। এবার আবারও খবর বেরিয়েছে, বায়ার্ন মিউনিখের কোচ হচ্ছেন জিদান। ক্রীড়াভিত্তিক সংবাদমাধ্যমগুলো বলছে, জিদান আর বায়ার্নের এখন শুধু আনুষ্ঠানিক চুক্তির অপেক্ষা।

এমনটি হয়ে থাকলে কোচিং ক্যারিয়ারের শুরুতেই অভূতপূর্ব সাফল্য পাওয়া কিংবদন্তি এই ফরাসি মিডফিল্ডারকে আবারও দেখা যাবে ডাগআউটে।

বাজে পারফরম্যান্সের কারণে থমাস টুখেলকে ছাঁটাইয়ের ঘোষণা বেশ আগেই দিয়েছে বায়ার্ন। এখন নতুন কোচ খুঁজছে ক্লাবটি।

গোল ডটকমসহ ক্রীড়াভিত্তিক কয়েকটি সংবাদমাধ্যমের দাবি, জিদানকে ম্যানেজারের সিটে বসাতে মরিয়া হয়ে আছে বায়ার্ন মিউনিখ।

স্প্যানিশ সংবাদমাধ্যম মুন্দো দেপোর্তিভোর বরাতে গোল ডটকম বলেছে, জিদানের সঙ্গে বায়ার্নের আলোচনা শেষ পর্যায়ে। এখন দুই পক্ষের মধ্যে শুধু আনুষ্ঠানিক চুক্তির অপেক্ষা। এরপরই জিদানকে দেখা যাবে বায়ার্নের ডাগআউটে।

এর আগেও যখন টুখেলকে বিদায়ের ঘোষণা দেওয়া হয়, তখন জিদানকে নিয়ে আলোচনা উঠেছিল। ওই সময় একটি ডকুমেন্টারিতে অংশ নিয়ে আবারও কোচিংয়ে ফেরার আগ্রহ জানান জিদান। এ নিয়ে প্রশ্ন করলে তিনি বলেছিলেন, “অবশ্যই আমি কোচিংয়ে ফিরব। যেকোনো কিছুই হতে পারে। এখন অন্যকিছু করছি। তবে আমি অবশ্যই কোচিংয়ে ফিরতে চাই।”

পেশাদার কোচ হিসেবে এখন পর্যন্ত কেবল রিয়াল মাদ্রিদেই দায়িত্ব পালন করেছেন জিদান। ১৯৯৮ বিশ্বকাপ জয়ী ফুটবলার জিদান ২০১৩ সালে লস ব্লাঙ্কোসদের সহকারী কোচের দায়িত্ব পান। এরপর দুই দফায় মাদ্রিদের ক্লাবটির প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন। তার অধীনে দুটি উয়েফা চ্যাম্পিয়নস লিগসহ আরও বেশকিছু শিরোপা ঘরে তুলেছে ইউরোপের অন্যতম সেরা ক্লাবটি।

২০২১ সালে রিয়াল মাদ্রিদের দায়িত্ব ছাড়েন জিদান। এরপর থেকে অনেকটা আড়ালে সময় কাটছে সাবেক তারকা ফুটবলারের। মাঝে গুঞ্জন উঠেছিল ফ্রান্স জাতীয় ফুটবল দলের ডাগআউটে বসবেন তিনি। যদিও সে গুঞ্জন বাস্তবে পরিণত হয়নি।

About

Popular Links