Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

শিক্ষায় কৃত্রিম বুদ্ধিমত্তা, আসছে ‘চ্যাটজিপিটি এডু’

শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকরা ‘চ্যাটজিপিটি এডু’র মাধ্যমে সহজেই কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহারের সুযোগ পাবেন

আপডেট : ৩১ মে ২০২৪, ০৫:৩৪ পিএম

বিশ্ববিদ্যালয় এবং শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য চ্যাটজিপিটির বিশেষ সংস্করণ আনার ঘোষণা দিয়েছে ওপেনএআই।

“চ্যাটজিপিটি এডু” নামের সংস্করণটি চ্যাটজিপিটির সর্বশেষ মডেল “জিপিটি ৪ও”-এর ওপর ভিত্তি করে তৈরি। শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকেরা এটির মাধ্যমে সহজেই কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহারের সুযোগ পাবেন।

চ্যাটজিপিটি এডু কাজে লাগিয়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান চাইলে নিজেদের প্রয়োজন অনুযায়ী আলাদা জিপিটি সংস্করণ বানিয়ে তা ব্যবহার করতে পারবে।

চ্যাটজিপিটি এডুতে প্রম্পট লেখার কোনো সীমাবদ্ধতা না থাকায় সহজেই সব শিক্ষার্থী উপকৃত হবেন। ৫০টিরও বেশি ভাষা সমর্থন করা সংস্করণটি ব্যবহারকারীদের কোনো তথ্য সংগ্রহ করবে না। ফলে বিভিন্ন তথ্য নিরাপদ থাকবে।

চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআইয়ের তথ্যমতে, চ্যাটজিপিটি এডুতে লেখার ব্যাখ্যা, কোডিং ও গণিতের বিভিন্ন সমাধান পাওয়া যাবে। ডাটা অ্যানালাইসিস, ওয়েব ব্রাউজিং ও নথির সারাংশ লিখে নেওয়ার মতো কাজও করা যাবে সংস্করণটিতে।

শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য তৈরি করা হলেও চ্যাটজিপিটি এডু আকারে বড় তথ্যভান্ডারে থাকা তথ্য বিশ্লেষণ করে দ্রুত সঠিক তথ্য জানাতে পারে। ফলে বিভিন্ন ধরনের গবেষণা সহজে করার সুযোগ মিলবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সাশ্রয়ী মূল্যে চ্যাটজিপিটি এডু ব্যবহারের সুযোগ পেলেও সুনির্দিষ্ট অর্থের পরিমাণ জানায়নি ওপেনএআই।

About

Popular Links