Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাংলাদেশ প্রেস ফটো কনটেস্টের বাছাই করা ছবি নিয়ে প্রদর্শনী

‘দৃক পিকচার লাইব্রেরী’ কর্তৃক আয়োজিত ‘বাংলাদেশ প্রেস ফটো কনটেস্ট-২০২২’ প্রতিযোগিতার পুরস্কার প্রদান ও বাছাই করা ৩৪টি ছবি নিয়ে প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২২, ১০:৩৮ পিএম

“দৃক পিকচার লাইব্রেরী” কর্তৃক আয়োজিত “বাংলাদেশ প্রেস ফটো কনটেস্ট-২০২২” প্রতিযোগিতার পুরস্কার প্রদান ও বাছাই করা ৩৪টি ছবি নিয়ে প্রদর্শনীর উদ্বোধন করা হয়েছে। এর মাধ্যমে দেশের আলোকচিত্রের ইতিহাসে প্রথমবারের মত বাংলাদেশের প্রেস ফটোগ্রাফারদের জন্য একটি প্রতিযোগিতার আয়োজন করা হলো।

“বাংলাদেশ প্রেস ফটো কনটেস্ট” সেই সকল সাহসী নারী ও পুরুষের কীর্তিগাঁথাকে উদযাপন করে, যারা সম্মুখ সারির যোদ্ধা হয়ে প্রতিদিন সংবাদ সংগ্রহ করেন।

দেশের শীর্ষস্থানীয় পেশাদার আলোকচিত্রীদের সমন্বয়ে গঠিত বিচারকমণ্ডলী দ্বারা গত এক বছরে আলোকচিত্র সাংবাদিকতা এবং তথ্যমূলক আলোকচিত্রের ক্ষেত্রে শ্রেষ্ঠ কাজগুলো নির্ধারণের মাধ্যমে এই স্বীকৃতি আলোকচিত্রীদের কাজের শ্রেষ্ঠত্বকে জনসম্মুখে তুলে ধরে।

গত বছরের বাছাইকৃত ছবিগুলোর মধ্য থেকে “দ্যা ডেইলি স্টার”-এর সিনিয়র ফটোসাংবাদিক এমরান হোসেনের ছবি “পিকচার অফ দ্যা ইয়ার” হিসেবে পুরস্কৃত হয়েছে। পলিটিক্স ক্যাটাগরিতে বিজয়ী হয়েছেন জাকিরুল মাজেদ, পাবলিক ইন্টারেস্ট জার্নালিজমে বিজয়ী হয়েছেন “দৈনিক মানবজমিন” পত্রিকার জীবন আহমেদ, আর্টস কালচার এবং স্পোর্টস থেকে বিজয়ী হয়েছেন “নিউ এইজ” পত্রিকার ফটোসাংবাদিক সৌরভ লস্কর।

শুভেচ্ছা বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু করেন দৃকের ব্যবস্থাপনা পরিচালক শহিদুল আলম। জুরিদের পক্ষ থেকে বক্তব্য রাখেন শিক্ষক, ফটোগ্রাফার আবির আব্দুল্লাহ এবং ঢাকা ট্রিবিউন নিউজপেপারের চীফ ফটোজার্নালিস্ট সৈয়দ জাকির হোসেন।

এছাড়াও অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন লেখক, সমালোচক এবং শিক্ষক সৈয়দ মানজুরুল ইসলাম ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গনসংযোগ ও সাংবাদিকতা বিভাগের গীতিআরা নাসরীন। এছাড়াও অনলাইনে যুক্ত ছিলেন কিউরেটর তনজিম ওয়াহাব এবং ওয়ার্ল্ড প্রেস ফটো’র এক্সিকিউটিভ ডিরেক্টর জুমানা এল জেইন খৌরি।

অনুষ্ঠান শুরু করেন দৃকের ব্যবস্থাপনা পরিচালক শহিদুল আলম। জুরিদের পক্ষ থেকে বক্তব্য রাখেন শিক্ষক, ফটোগ্রাফার আবির আব্দুল্লাহ এবং ঢাকা ট্রিবিউন নিউজপেপারের চীফ ফটোজার্নালিস্ট সৈয়দ জাকির হোসেন/ সৌজন্যে

সারাদেশ থেকে ২৯১ জন ফটোসাংবাদিকের জমা দেওয়া এক হাজার ৪০৩টি ছবি থেকে বাছাই করে ৩৪টি ছবি দিয়ে আয়োজন করা হয়েছে এক্সিবিশনের। এখানে স্থান পেয়েছে ২৯ জন ফটোসাংবাদিকের কাজ।

দৃক গ্যালারিতে আয়োজিত প্রদর্শনীটি চলবে ২ মার্চ পর্যন্ত। প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে প্রদর্শনীটি।

About

Popular Links