Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

চার দেশের রাষ্ট্রদূতের ভাসানচর পরিদর্শন

পরিদর্শনের সময় তারা ভাসানচরের বিভিন্ন ওয়্যার হাউজে বসবাসরত রোহিঙ্গাদের সঙ্গে সুযোগ-সুবিধা, জীবনযাত্রার মানসহ নানা বিষয় নিয়ে কথা বলেন

আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:০৬ পিএম

ঢাকায় নিযুক্ত চারটি দেশের রাষ্ট্রদূত, বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী এবং প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের নেতৃত্বে সরকারের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল হাতিয়ার ভাসানচর পরিদর্শন করেছেন।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১০টায় জাপান, চীন, ফ্রান্স এবং ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতসহ বাংলাদেশের প্রতিনিধি দল ভাসানচর পৌঁছান।

ভাসানচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হুমায়ন কবির বলেন, “বেলা ১১টা থেকে বিকাল ৩টা পর্যন্ত চার দেশের রাষ্ট্রদূতসহ প্রতিনিধি দল সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করেন। এ সময় ভাসানচরের বিভিন্ন ওয়্যার হাউজে বসবাসরত রোহিঙ্গাদের সঙ্গে সুযোগ-সুবিধা, জীবনযাত্রার মানসহ নানা বিষয় নিয়ে কথা বলেন তারা।”

এর আগে, সকাল সাড়ে ১০টায় হেলিকপ্টারে ভাসানচর পৌঁছান জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন, ফ্রান্সের রাষ্ট্রদূত মারি মাসদুপুই এবং ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হারতান্তো সুবোলো। এ সময় জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস, জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের প্রতিনিধি জোহানেস ভ্যান ডার ক্লাউ, ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের অফিসার-ইন-চার্জ সিমোন পার্চমেন্ট উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়ার নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলে ছিলেন- পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফাতিমা ইয়াসমিন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সালাহউদ্দিন, মহাপরিচালক (প্রশাসন) আহসান কিবরিয়া সিদ্দিকী, প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের একান্ত সচিব কায়ছারুল ইসলাম, পরিচালক-৯ মোহাম্মদ নাজমুল হক, পরিচালক-১৪ ডা. মোহাম্মদ মহিবুল হাসান।

ভাসানচর পরিদর্শন শেষে দুপুর সাড়ে ৩টার দিকে কূটনীতিকরা এবং প্রতিনিধি দলটি ঢাকার উদ্দেশে ভাসানচর ছাড়েন।

About

Popular Links