Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

ব্যবসায়ীদের পাঁচ বছর মেয়াদী লাইসেন্স দেবে ঢাকা দক্ষিণ সিটি

এখন থেকে যেকোনো ব্যবসায়ী ট্রেড লাইসেন্স নেওয়ার পরে ১ বছর, ২ বছর, ৩ বছর বা ৪ বছর অথবা সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত নবায়ন সুবিধা গ্রহণ করতে পারবেন

আপডেট : ০৬ জুলাই ২০২৩, ০৪:০৯ পিএম

পাঁচ বছর মেয়াদী ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়ন কার্যক্রম শুরু করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। 

বৃহস্পতিবার (৬ জুলাই) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ মিলনায়তনে এই কার্যক্রমের উদ্বোধন করেন দক্ষিণ সিটির মেয়র শেখ ফজলে নূর তাপস।

এ সময় মেয়র তাপস বলেন, “ব্যবসায়ীদের বড় দাবি ছিল ব্যবসা সহজীকরণের। বাণিজ্য অনুমতি (ট্রেড লাইসেন্স) প্রত্যেক বছর নবায়ন করতে হয়। এই বিষয়টি তাদের (ব্যবসায়ীদের) অনেক সময় মনে থাকে না অথবা দেখা যায় যে বছরের শেষ প্রান্তে এসে করতে হয়।  সেসব বিষয়কে সহজীকরণ করার জন্য আইন অনুযায়ী ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে আমরা প্রথমবারের মতো ৫ বছর মেয়াদী ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়নের কার্যক্রম আজ থেকে শুরু করলাম।”

এখন থেকে যেকোনো ব্যবসায়ী ট্রেড লাইসেন্স নেওয়ার পরে ১ বছর, ২ বছর, ৩ বছর বা ৪ বছর অথবা সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত নবায়ন সুবিধা গ্রহণ করতে পারবেন।

একটি কেন্দ্রীয় বাণিজ্যিক অঞ্চল গড়ে তোলার পরিকল্পনার কথা জানিয়ে মেয়র তাপস বলেন, “প্রত্যেক শহরের একটি সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্ট বা ফাইন্যান্সিয়াল হাব থাকে। ঢাকা যখন স্থাপিত হয় তখন চকবাজার ফিন্যান্সিয়াল হাব হিসেবে স্থাপিত হয়। কিন্তু ঢাকাকে নিয়ে কোনো সময় সুপরিকল্পিত নগরায়নের চিন্তা করা হয়নি। যে কারণে চকবাজারের সেই জৌলুস বা কার্যক্রম এখন ধীরে ধীরে ম্লান হয়ে গেছে। পরবর্তীতে মতিঝিলকে ফিন্যান্সিয়াল ডিস্ট্রিক্ট হিসেবে বিবেচনা করা হয়েছিল। কিন্তু কালের বিবর্তনে মতিঝিলও তার সেই জৌলুস হারিয়েছে।” 

তিনি বলেন, “আমরা ঢাকা দক্ষিণ সিটি থেকে শহর পরিকল্পনার লক্ষ্যে মহাপরিকল্পনা প্রণয়নের কার্যক্রম হাতে নিয়েছে। যার মাধ্যমে আমরা চকবাজারকে আবার পুনরুজ্জীবিত করতে চাই। আমরা চাই সেটা ব্যবসায়িক প্রাণকেন্দ্র হিসেবে আবার মাথা উঁচু করে দাঁড়াবে। মতিঝিলকেও আমরা আবার পুনরুজ্জীবিত করতে চাই। সেগুলো বাস্তবায়নে আমরা এ বছর থেকেই কার্যক্রমে যাব। এছাড়া স্মার্ট বাংলাদেশের যে রূপকল্প, তার আলোকে আমরা কামরাঙ্গীরচরকে একটি সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্টে রূপান্তরিত করার পরিকল্পনা হাতে নিয়েছি।”

“ট্রেড লাইসেন্স সেবা বুথ” একটি “ওয়ান স্টপ সার্ভিস” পয়েন্ট হিসেবে কাজ করবে জানিয়ে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মো. সমীর সাত্তার বলেন, “এ ধরনের উদ্যোগ পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের একটি অনন্য উদাহরণ এবং এর মাধ্যমে ব্যবসা সহজীকরণ প্রচেষ্টা শক্তিশালী হল।” 

কর্মকর্তারা জানান, ডিসিসিআইয়ের যেকোনো সদস্য প্রাতিষ্ঠানিকভাবে ডিসিসিআই ভবনে স্থাপিত দক্ষিণ সিটির বুথ থেকে পাঁচ বছর মেয়াদী ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়নের এই সুবিধা নিতে পারবে। এছাড়া কর্পোরেশনের আওতাধীন যেকোনো ব্যবসায়িক প্রতিষ্ঠান নিজ নিজ অঞ্চল থেকে এ সেবা নিতে পারবে। 

অনুষ্ঠান শেষে ঢাকা দক্ষিণ সিটির সাথে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের একটি সমঝোতা স্মারক সই হয়।

About

Popular Links