Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইটভাটার আগ্রাসন বন্ধের দাবিতে ধামরাইয়ে কৃষকদের মানববন্ধন

কিনে নেওয়া জমিতে ২০-২৫ ফুট গভীর করে কাটায় আশেপাশের ক্ষেতগুলোর মাটি ভেঙে পড়ছে। ফলে অন্যরাও মাটি বিক্রি করতে বাধ্য হচ্ছে

আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:২৮ পিএম

ইটভাটার আগ্রাসন থেকে চাষের জমি রক্ষায় প্রশাসনের সহযোগিতা চেয়ে মানববন্ধন করেছেন ঢাকার ধামরাই উপজেলার কৃষকরা।

বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলা পরিষদ চত্বরে আমতা ইউনিয়নের বড় নারায়নপুর এলাকার প্রায় অর্ধশতাধিক কৃষক মানববন্ধনে অংশ নেন।

তারা জানান, স্থানীয়দের প্রলোভনে ফেলে জমির মাটি কিনে নিচ্ছে একটি চক্র। কিনে নেওয়া মাটি এস্কেভেটর দিয়ে খনন করে কেটে ইটভাটার জন্য নিয়ে যাওয়া হচ্ছে। কিনে নেওয়া জমিতে ২০-২৫ ফুট গভীর করে কাটায় আশেপাশের ক্ষেতগুলোর মাটি ভেঙে পড়ছে। ফলে অন্যরাও মাটি বিক্রি করতে বাধ্য হচ্ছে।

এসব বিষয়ে গত ২৭ ফেব্রুয়ারি উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) কাছে অভিযোগ দেন কৃষকরা। কোনো প্রতিকার না পেয়ে তারা মানববন্ধনে নামেন।

সোলায়মান নামে এক কৃষক বলেন, “এই ইউনিয়নের গরিব কৃষকরা ধান, মরিচ, সরিষা, পাট ও শাকসবজি উৎপাদন করে। কিন্তু স্থানীয় একটি চক্র এসব ফসলি জমি থেকে রাতের আঁধারে মাটি কেটে ইটভাটায় বিক্রি করে দিচ্ছে। স্থানীয় কয়েকজন অসাধু ব্যক্তি নিজেদের স্বার্থ হাসিলের জন্য আমাদের ফসলি জমির মাটি কেটে নিয়ে যাচ্ছে। এই কাজ বন্ধে প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার দাবি জানাই।”

মো. কামরুল ইসলাম নামে এক কৃষক বলেন, “আমাদের গ্রামের মধ্য দিয়ে পাকা সড়ক, প্রাথমিক বিদ্যালয়সহ নানা স্থাপনা রয়েছে। দিনভর মাটির ট্রাক চলাচল করায় পুরো এলাকা ধুলায় আচ্ছন্ন হয়ে থাকে। আবার জমিগুলোও দিনদিন গভীর খাদে পরিণত হচ্ছে। এজন্য প্রশাসনের হস্তক্ষেপের দাবি জানান তিনি।”

এ বিষয়ে জানতে চাইলে ধামরাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাজওয়ার ইবনে সাকাপি সাজ্জাদ বলেন, “আমি জেলা প্রশাসকের কার্যালয়ে মিটিংয়ে আছি, আপনার মাধ্যমে জানতে পারলাম। ব্যবস্থা নেওয়া হয়েছে।”

About

Popular Links