Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্বাস্থ্যমন্ত্রী: ভারত থেকে দেশে অসংখ্য রোগী আসছে

ডা. সামন্ত লাল বলেন, ‘রোগীরা রোগ থেকে মুক্তি পেতে অসহায়ের মতো চিকিৎসকের ওপর নির্ভর করে। চিকিৎসকরা চাইলেই রোগীদের সঙ্গে একটা সুসম্পর্ক তৈরি করতে পারেন’

আপডেট : ০৯ মার্চ ২০২৪, ১২:৫২ পিএম

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, “বাংলাদেশের চিকিৎসকদের যে ভালো মেধা আছে, তার অসংখ্য প্রমাণ আমার কাছে আছে। ভুটান থেকে রোগী এসে আমাদের এখানে চিকিৎসা নিচ্ছে। শুধু যে রোগী বাইরে যাচ্ছে এরকম নয়, ভারত থেকে আমাদের দেশে অসংখ্য রোগী আসছে।”

শনিবার (৯ মার্চ) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এমডি-এমএস ফেইজে ভর্তি হওয়া রেসিডেন্টদের ইনডাকশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশের চিকিৎসকরা বিশ্বের কোনো দেশের চিকিৎসকদের তুলনায় কম নয় উল্লেখ করে ডা. সামন্ত লাল সেন বলেন, “হাঙ্গেরি থেকে চিকিৎসক এনে আমরা জোড়া শিশুর অপারেশন করেছি। আমি দেখেছি বাচ্চাদের যখন এনেস্থিসিয়া দেওয়া হয়, তখন হাঙ্গেরির চিকিৎসকরা পারেননি, পেরেছেন বাংলাদেশের চিকিৎসকরাই।”

ডা. সামন্ত লাল বলেন, “আজকে এখানে যারা আছেন, আমি সবিনয়ে একটা কথা বলতে চাই। আসুন আমরা চিকিৎসকদের সম্মান এমন এক জায়গায় নিয়ে যাই, যেন লোকজন চিকিৎসকদের দেখলেই মাথা নিচু করে। এ ক্ষেত্রে প্রধান কাজ হলো ধৈর্য ধরে রোগীদের কথা শোনা ও তাদের সেবা দেওয়া।”

মন্ত্রী বলেন, “আমরা সময়মতো হাসপাতালে যাব-আসব। সাধারণ মানুষের সেবায় নিজেকে উজাড় করে দেব। মানুষ কিন্তু বেশি কিছু চায় না, শুধু একটু গায়ে হাত দিয়ে কথা বলা, সুন্দর করে একটু কুশলাদি বিনিময় করলেই তারা খুশি। রোগীরা রোগ থেকে মুক্তি পেতে অসহায়ের মতো চিকিৎসকের ওপর নির্ভর করে। চিকিৎসকরা চাইলেই রোগীদের সঙ্গে একটা সুসম্পর্ক তৈরি করতে পারেন। এতে রোগীর আত্মবিশ্বাস বৃদ্ধি পায় ও ভালো চিকিৎসা দেওয়া যায়।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

About

Popular Links