Monday, June 17, 2024

সেকশন

English
Dhaka Tribune

বঙ্গপোসাগরে লঘুচাপ, হতে পারে ঘূর্ণিঝড় ‘রিমাল’

রিমাল একটি আরবি শব্দ

আপডেট : ২৬ মে ২০২৪, ০২:৪০ পিএম

দেশজুড়ে গত কয়েকদিনের তীব্র গরমের পর এবার বঙ্গপোসাগরে লঘুচাপের সৃষ্টি হয়েছে। বুধবার (২২ মে) সকালে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ এবং আবহাওয়াসংক্রান্ত আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোও বলছে, লঘুচাপটি নিম্নচাপে পরিণত হতে পারে। হতে পারে ঘূর্ণিঝড়ও, আর এটি ঘূর্ণিঝড়ে রুপ নিলে নাম হবে “রিমাল”।

আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে বলা হয়েছে, দক্ষিণ–পশ্চিম বঙ্গোপসাগর এবং এর কাছাকাছি এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ সাংবাদিকদের বলেন, “লঘুচাপটি আজ বা আগামীকাল সকালের মধ্যেই সুস্পষ্ট লঘুচাপে পরিণত হতে পারে। আগামী শুক্র বা শনিবার এটি নিম্নচাপে পরিণত হতে পারে।”

নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা থাকলেও সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি-না, তিনি সেটি নিশ্চিত করেননি।

এর আগে ইউরোপিয়ান সেন্টার ফর মিডিয়াম রেঞ্জ ওয়েদার ফোরকাস্টের (ইসিএমডব্লিউএফ) এক ঘোষণায় বলা হয়, আজ বুধবার বা আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা রয়েছে। এটি বাংলাদেশের দক্ষিণে সুন্দরবনের কাছে ২৬ থেকে ২৭ মে আঘাত হারতে পারে। তবে ঘোষণায় এ কথাও বলা হয়েছে, ঘূর্ণিঝড়ের প্রকৃতি সব সময় ঠিক থাকে না। এর গতিপথ এবং গতি পরিবর্তিত হতে পারে।

আর এটি যদি ঘূর্ণিঝড় হয়, তবে এর নাম হবে রিমাল। এই নাম ওমানের দেওয়া। আবহাওয়াবিদেরা বলছেন, রিমাল একটি আরবি শব্দ। এই নামের অর্থ “বালু”।

About

Popular Links