Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

উপকূলীয় এলাকায় লঞ্চসহ নৌযান চলাচল বন্ধের নির্দেশ

দেশের অভ্যন্তরীণ নৌপথগুলোতে চলাচল স্বাভাবিক রাখা হয়েছে

আপডেট : ২৬ মে ২০২৪, ০৩:০৬ পিএম

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ এবং সম্ভাব্য ঘূর্ণিঝড় রিমালকে কেন্দ্র করে উপকূলীয় এলাকায় লঞ্চসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধের নির্দেশ দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। তবে দেশের অভ্যন্তরীণ নৌপথগুলোতে চলাচল স্বাভাবিক রাখা হয়েছে।

শনিবার (২৫ মে) সন্ধ্যায় সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন বিআইডব্লিউটিএ-এর নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মো. জয়নাল আবেদীন।

তিনি বলেন, “সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। উপকূলীয় এলাকায় সব ধরনের লঞ্চ এবং নৌযান চলাচল নিষিদ্ধ করা হয়েছে। সমুদ্রের সঙ্গে উপকূল জড়িত। সমুদ্রের বাতাস উপকূলে আসে, এ কারণে নিরাপত্তার স্বার্থে নৌযান চলাচল বন্ধ করা হয়েছে। উপকূল বলতে কক্সবাজার থেকে মহেশখালী, বদ্দারবাড়ি থেকে ইলিশাসহ অন্য সমুদ্র তীরবর্তী অঞ্চল।”

তিনি আরও বলেন, “অভ্যন্তরীণ নদী বন্দরগুলোতে ১ নম্বর সংকেত দেখানো হয়েছে। তাই অভ্যন্তরীণ নদী বন্দরগুলোতে নৌযান চলাচলে এখনও কোনো নির্দেশনা দেওয়া হয়নি। পরিস্থিতি বুঝে ব্যবস্থা নেওয়া হবে।”

আবহাওয়া অধিদপ্তরের ঘূর্ণিঝড় সতর্কীকরণ কেন্দ্রের উপপরিচালক মো. শামীম আহসান জানিয়েছেন, আজ রাতেই গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আর দেশে এর অগ্রভাগের প্রভাব আগামীকাল দুপুরের পর থেকেই পড়তে পারে।

ঘূর্ণিঝড় নিয়ে সর্বশেষ ৬ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদপ্তর বলেছে, পূর্বমধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় থাকা গভীর নিম্নচাপটি উত্তর-উত্তরপূর্ব দিকে এগিয়ে একই এলাকায় আছে। এটি আজ সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৬৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৫৪০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার। এটি দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

About

Popular Links