Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

বরিশালে গরিব বেশি, শৌচাগারও কম

দেশের ৫৫.৬৯% পরিবার নিরাপদ টয়লেট বা শৌচাগার সুবিধার আওতায় রয়েছে। ১.২৩% পরিবারে কোনো শৌচাগার সুবিধা নেই

আপডেট : ২৮ ডিসেম্বর ২০২৩, ১০:২৯ পিএম

দেশের সবচেয়ে দ্রারিদ্র্যপ্রবণ বিভাগ এখন বরিশাল। একইসঙ্গে নিরাপদ শৌচাগার সুবিধার দিক থেকেও পিছিয়ে রয়েছে বিভাগটি। বরিশাল বিভাগে সবচেয়ে কম ৩৭.৯২% নিরাপদ শৌচাগার রয়েছে।

ডিসেম্বর মাসে প্রকাশিত বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) পৃথক দুই প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

বুধবার (২৭ ডিসেম্বর) বিবিএস খানার আয় ও ব্যয় জরিপ ২০২২-এর চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, দেশের সবচেয়ে বেশি দারিদ্র্যের হার এখন বরিশাল বিভাগে। বরিশালে দারিদ্র্যের হার ২৬.৯%। অঞ্চলটি শস্যভাণ্ডার হিসেবে পরিচিত থাকলেও সম্প্রতি সেখানে দারিদ্র্য কিছুটা বৃদ্ধি পেয়েছে। ২০১৬ সালে ওই বিভাগে দারিদ্র্য হার ছিল ২৬.৫%। দারিদ্র্যের হার সবচেয়ে কম খুলনা বিভাগে। এই বিভাগের দারিদ্র্যের হার ১৪.৮%।

বিবিএস বলছে,  গত ছয় বছরে ঢাকা, সিলেট ও বরিশাল বিভাগে দারিদ্র্যের হার বেড়েছে। এখন ঢাকায় দারিদ্র্যের হার ১৭.৯%, চট্টগ্রামে ১৫.৮%, রাজশাহীতে ১৬.৭%, সিলেটে ১৭.৪%, রংপুরে ২৪.৮% আর ময়মনসিংহে ২৪.২%।

রংপুর বিভাগে দারিদ্র্য ২৪.৮%। ২০১৬ সালে এই বিভাগে দারিদ্র্যের হার ছিল ৪৭.২%। ছয় বছরের ব্যবধানে এত দ্রুত দারিদ্র্য কমানোর রেকর্ড অন্য কোনো বিভাগের ক্ষেত্রে দেখা যায়নি।

দেশে এখন সার্বিক দারিদ্র্যের হার ১৮.৭%। ছয় বছর আগে অর্থাৎ ২০১৬ সালে দারিদ্র্যের হার ছিল ২৪.৩%। দেশে অতি দারিদ্র্যের হার ৫.৬%; ছয় বছর আগে এই হার ছিল ১২.৯%।

আগে দেশের সবচেয়ে গরিব ১০টি জেলার মধ্যে পাঁচটিই ছিল রংপুর বিভাগে। অর্থাৎ রংপুরের আটটি জেলার মধ্যে পাঁচটিই ছিল দেশের সবচেয়ে গরিব জেলা। ২০১৬ সালের হিসেবে, দেশের সবচেয়ে গরিব জেলা ছিল কুড়িগ্রাম। সেখানে প্রতি ১০০ জনের ৭১ জনই দারিদ্রসীমার নিচে বাস করত। সবচেয়ে গরিব ১০টি জেলার মধ্যে রংপুর বিভাগের বাকি জেলাগুলো ছিল রংপুর, দিনাজপুর, গাইবান্ধা ও লালমনিরহাট।

এর আগে, ৫ ডিসেম্বর গৃহগণনা ও জনশুমারির জাতীয় প্রতিবেদন প্রকাশ করে বিবিএস। প্রতিবেদন অনুসারে, দেশের ৫৫.৬৯% পরিবার নিরাপদ টয়লেট বা শৌচাগার সুবিধার আওতায় রয়েছে। এরমধ্যে সবচেয়ে বেশি ৬৮.৮৯% নিরাপদ শৌচাগার সুবিধা ঢাকা বিভাগে। আর সবচেয়ে কম ৩৭.৯২% রয়েছে বরিশাল বিভাগে। দেশের ১.২৩% পরিবারে কোনো শৌচাগার সুবিধা নেই।

ঢাকা বিভাগের পর নিরাপদ শৌচাগার ব্যবহারে এগিয়ে রয়েছে চট্টগ্রাম বিভাগ। এ বিভাগে ৫৮.৮৮% পরিবারের নিরাপদ শৌচাগার সুবিধা রয়েছে। তৃতীয় স্থানে থাকা রাজশাহী বিভাগে এ হার ৫৫.২৬%। এছাড়া খুলনা বিভাগে ৫৪.৯২% এবং ময়মনসিংহ বিভাগে ৩৮.৫৯% পরিবারে নিরাপদ শৌচাগার সুবিধা রয়েছে।

বরিশালে দারিদ্র্য কেন বাড়ল, সে বিষয়ে প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে একটি ব্যাখ্যা দিয়েছেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের যুগ্মসচিব দীপঙ্কর রায়। তিনি বলেন, “হয়তো মঙ্গার অভিবাসন হয়েছে। নদীর অববাহিকা ধরে তা বরিশালের দিকে গেছে। বরিশাল শস্যভাণ্ডার হিসেবে পরিচিত, সেখানে কেন দারিদ্র্য বাড়ল, তা-ও নীতিনির্ধারকেরা ভেবে দেখতে পারেন। ”

অনুষ্ঠানে উপস্থিত অর্থনীতিবিদ হোসেন জিল্লুর রহমান বলেন, “জলবায়ু পরিবর্তনের ঝুঁকি সবচেয়ে বেশি খুলনায় জেলায়। সেখানে বেশি দারিদ্র্য বাড়ার কথা। কিন্তু খুলনায় দারিদ্র্য কমেছে। অন্যদিকে বরিশাল বিভাগে দারিদ্র্য সবচেয়ে বেশি। ঢাকায় দারিদ্র্য বেড়েছে। কিন্তু দেশের অর্থনৈতিক প্রাণকেন্দ্র হিসেবে পরিচিত ঢাকায় কীভাবে দারিদ্র্য বাড়ল, তা খতিয়ে দেখা উচিত।”

About

Popular Links