Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফুডপান্ডাকে ১০ লাখ টাকা জরিমানা

এমজিএইচ রেস্টুরেন্ট প্রাইভেট লিমিটেডের করা এক অভিযোগের ভিত্তিতে এ সিদ্ধান্ত নিয়েছে প্রতিযোগিতা কমিশন

আপডেট : ১৬ জানুয়ারি ২০২৪, ০৪:৩৫ পিএম

অ্যাপভিত্তিক খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান ফুডপান্ডাকে ১০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন। প্রতিযোগিতা আইন ২০১২ এর ১৬ (১) এবং ১৬ (২) (খ) ধারায় এ জরিমানা করা হয়। জরিমানার পাশাপাশি প্রতিষ্ঠানটিকে কিছু নির্দেশনা অনুসরণের জন্য বলা হয়েছে।

২০২০ সালের ডিসেম্বরে এমজিএইচ রেস্টুরেন্ট প্রাইভেট লিমিটেডের করা এক অভিযোগের ভিত্তিতে সোমবার (১৫ জানুয়ারি) এ সিদ্ধান্ত নেয় কমিশন। অভিযোগে খাবার সরবরাহের বাজারে শীর্ষস্থান অর্জনকারী ফুডপান্ডাকে তাদের অবস্থানের অপব্যবহার এবং নীতিবহির্ভূত কার্যকলাপ পরিচালনার অভিযোগ আনা হয়েছে।

বিসিসির একটি দায়িত্বশীল সূত্র ঢাকা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেছে।

আর্থিক জরিমানার পাশাপাশি ফুডপান্ডার ওপর বিধিনিষেধও আরোপ করেছে নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি। ফলে ফুডপান্ডা এখন থেকে অন্য খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করতে রেস্টুরেন্টগুলোকে বাধা দিতে পারবে না ফুডপান্ডা।

কমিশনের এই পদক্ষেপ ক্রমবর্ধমান খাবার সরবরাহ বাজারে উদাহরণ হয়ে থাকবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সূত্র বলছে, ভোক্তা ও রেস্টুরেন্টগুলোর স্বার্থ রক্ষায় কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে।

আদেশ পড়ে শোনান কমিশন চেয়ারপার্সন প্রদীপ রঞ্জন চক্রবর্তী। এতে উল্লেখ করা হয়, ফুডপান্ডা নিঃসন্দেহে বাজারের সবচেয়ে প্রভাবশালী প্রতিষ্ঠান। এই অবস্থানকে কাজে লাগিয়ে নান্দো’স এবং পেয়ালার মতো প্রতিষ্ঠানের ব্যবসা পরিচালনায় বাধার সৃষ্টি করেছে। এই দুটি জনপ্রিয় রেস্টুরেন্ট ব্র্যান্ডের মালিক এমজিএইচ রেস্টুরেন্টস প্রাইভেট লিমিটেড।

কমিশনের চেয়ারম্যান ঢাকা ট্রিবিউনকে বলেন, “এই কমিশন তুলনামূলক নতুন দপ্তর। আমাদের লোকবল সংকট রয়েছে। তবুও দ্রুত সময়ের মধ্যে অপেক্ষমাণ সব অভিযোগগুলো দ্রুত নিষ্পত্তির চেষ্টা করছি আমরা।”

এদিকে, এ বিষয়ে বিবৃতি দিয়েছে ফুডপান্ডা। প্রতিষ্ঠানটির ভাষ্য, প্রতিযোগিতা কমিশনের সাম্প্রতিক রায়ের ব্যাপারে তারা অবগত এবং আইনের প্রতি শ্রদ্ধাশীল।

ফুডপান্ডা বলছে, প্রতিযোগিতা কমিশনের এই রায়ে বাজারে তাদের অবস্থান যথাযথভাবে প্রতিফলিত হয়নি। তারা আইনি প্রক্রিয়ায় এই রায়ের বিরুদ্ধে আপিলের সিদ্ধান্ত নিয়েছে।

বিবৃতিতে প্রতিষ্ঠানটি উন্নত সেবা, উদ্ভাবন এবং বাজার সম্প্রসারণে ভূমিকা রাখার কথা জানিয়েছে।

ফুডপান্ডার ব্যবস্থাপনা পরিচালক আম্বারিন রেজা ঢাকা ট্রিবিউনের সঙ্গে আলাপকালে একই প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

About

Popular Links