Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

তারা ছিলেন ওয়েটার-পরিবহনশ্রমিক-প্রহরী, এখন বলিউড দখলে

এই বলিউড তারকাদের বলিউড যাত্রা তত একটা সহজ ছিল না

আপডেট : ০২ ডিসেম্বর ২০২৩, ০৪:৫৯ পিএম

শাহরুখ-রজনীকান্ত-অক্ষয়-নওয়াজউদ্দিনদের দখলে এখন বলিউড। সিনেমায় তাদের উপস্থিতি মানেই সেটি দর্শকপ্রিয়তা পাবেই। এই বলিউড তারকাদের বলিউড যাত্রা তত একটা সহজ ছিল না। এখন হয়তো বিলাসবহুল জীবন, চারদিকে নামযশ বা তাদের স্টারডম নিয়ে আলাপ আলোচনা হয়- শুরুটা মোটেই মসৃণ ছিল না।

অভিনয় জীবন শুরু হওয়ার আগে অন্য পেশায় ছিলেন তারা। অক্ষয় কুমারের পেশা জীবন শুরু হয়েছিল ওয়েটার ডিশ ওয়াশার (থালা-বাসন পরিষ্কারক) হিসেব, রজনীকান্ত পেশা জীবনের শুরুতে ছিলেন বাসের সুপারভাইজার, শাহরুখ ছিলেন সার্কাসের দলে আর নওয়াজউদ্দিন ছিলেন একটি পেট্রোকেমিক্যাল কোম্পানির রসায়নবিদ।

অক্ষয় কুমারের বেড়ে ওঠা নয়াদিল্লির চাঁদনি চকে। পরে মুম্বাইতে আবাস গাড়েন। পেশা জীবনের শুরুতে তিনি ব্যাংককে ওয়েটার ও ডিশ ওয়াশার হিসাবে কাজ করেছিলেন। ১৯৯১ সালে সৌগন্ধ চলচ্চিত্রের মাধ্যমে বলিউডে অভিষেক হয় তার আর সাসপেন্স থ্রিলার “খিলাড়ি” দিয়ে ১৯৯২ সালে পান অসামান্য খ্যাতি।

রজনীকান্ত পেশা জীবনের শুরুতে ভারতের বেঙ্গালুরু ট্রান্সপোর্ট সার্ভিসে বাস সুপারভাইজার হিসেবে কাজ করতেন। এখন জ্যাকি চ্যানের পরে এশিয়ার সর্বোচ্চ পারিশ্রমিক পান এই অভিনেতা।

শাহরুখ খানের বিনোদন জগতে প্রবেশ ২৩ বছর বয়সে। প্রথমদিকে তিনি টিভি অভিনেতা হিসেবে কেরিয়ার শুরু করেছিলেন। সার্কাস ও ফৌজির মতো জনপ্রিয় সিরিয়ালে হাজির হয়েছিলেন। পরবর্তীতে ১৯৯২ সালে “দিওয়ানা” দিয়ে বলিউডে আত্মপ্রকাশ করেন। ১৯৯৩ সালে “বাজিগর” সিনেমা দিয়ে ব্যাপক তারকাখ্যাতি পান।

ভারতের উত্তরপ্রদেশের মুজাফফরনগরের ছোট শহরে একটি কৃষক পরিবারের ছেলে নওয়াজউদ্দিন। তিনি হরিদ্বারের গুরুকূল কাঙ্গারি ইউনিভার্সিটি থেকে রসায়নে স্নাতক সম্পন্ন করে একটি পেট্রোকেমিক্যাল কোম্পানির রসায়নবিদ হিসাবে কর্মজীবন শুরু করেছিলেন। পরে প্রহরীর চাকরিও করেন। প্রহরী থেকে বলিউড অভিনেতা হওয়া পর্যন্ত তার যাত্রা ছিল চ্যালেঞ্জিং। ১৯৯৯ সালে আমির খানের “সরফারোশ”-এ একটি ছোট ভূমিকার মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন তিনি।

About

Popular Links