Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভালোবাসা দিবসে মুক্তি পাচ্ছে ১০ নাটক

বিশ্ব ভালোবাসা দিবসকে সাদরে বরণ করে নিতে সাজ সাজ রবে মুখরিত বিনোদন পাড়া

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৪৮ পিএম

ফাল্গুন ও প্রেমের সওগাত নিয়ে আসছে ভালোবাসার মহোৎসব। বিশ্ব ভালোবাসা দিবসকে সাদরে বরণ করে নিতে সাজ সাজ রবে মুখরিত বিনোদন পাড়া। ছোট পর্দার পরতে পরতে বসন্তের শুভাগমন বর্ণীল আভা ছড়ালেও সব মিলে মিশে একাকার হয়ে যাচ্ছে প্রণয়ের রঙে। ইউটিউব ও টিভি চ্যানেলগুলোকে কেন্দ্র করে ১৪ ফেব্রুয়ারিতে মুক্তির মিছিলে শামিল হওয়া মৌলিক নাটকগুলো যেন তারই পরিবেশনা।

এই উন্মাদনা টিজার, ট্রেলার ও পোস্টারের বাহনে চেপে সামাজিক যোগাযোগমাধ্যমজুড়ে প্রতিধ্বনিত হচ্ছে নেটিজেনদের প্রতীক্ষা ও আলোচনায়। চলুন, সেগুলোর মধ্যে সর্বাধিক প্রত্যাশিত কয়েকটি ভ্যালেন্টাইন’স ডে’র নাটকের ব্যাপারে বিস্তারিত জেনে নেওয়া যাক।

ভ্লগার মিতু

মুহাম্মদ মোস্তফা কামাল রাজ-এর প্রযোজনায় ক্লোজআপ এবার নিয়ে আসছে তিনটি ভ্যালেন্টাইন স্পেশাল। সিনেমাওয়ালার ব্যানারে এই নাটকগুলো নির্মিত হয়েছে তিনজন তরুণ নির্মাতার নির্দেশনায়। তন্মধ্যে হাসিব হোসেন রাখি পরিচালিত “মন দুয়ারে” সিনেমাওয়ালার ইউটিউব চ্যানেলে মুক্তি পাবে ভ্যালেন্টাইন্স ডে-এর আগের দিন, আর পরের দিন প্রকাশিত হবে সাজ্জাদ হোসাইন বাপ্পীর “তুমিহীনা”। ভ্যালেন্টাইন্স ডে-এর জন্য রাখা হয়েছে রাফাত মজুমদার রিংকুর “ব্লগার মিতু”, যার নাম ভূমিকায় রয়েছেন কেয়া পায়েল।

দেশসেরা ভ্লগার মিতুকে নিয়ে ভ্লগ বানাতে সরাসরি একদম বাসায় এসে উপস্থিত এক ভ্রমণ ভ্লগার। এই ভ্রমণ ভ্লগারের ভূমিকায় উপস্থিত হবেন ইয়াশ রোহান। শুরুটা তিক্ততা দিয়ে শুরু হলেও ক্রমশ এই দুই ভ্লগারের সম্পর্ক প্রণয়ে রূপ নেয়। কিন্তু বাধ সেধে বসে গ্রামবাসী। প্রতিকূলতা আরও বেড়ে যায় যখন তাতে অনুপ্রবেশ ঘটে তৃতীয় পক্ষের। এমনি গল্প নিয়ে এগিয়েছে নাটকের কাহিনী। এখানে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, মিলি বাশার, রিফাত জাহান, আনোয়ার হোসেন, ডিকন নূর, রিয়াজ রাজ প্রমুখ।

নাটকের চিত্রগ্রহণে ছিলেন কামরুল ইসলাম শুভ, আবহ সঙ্গীতে সজিব দাস এবং রঙ বিন্যাস ও সম্পাদনায় রাশেদ রাব্বি।

পাষাণ

চেহারা ঝলসানো অবস্থায় বেশ কিছু দিন ধরেই নেটিজেনদের বিস্ময়ের খোরাক যোগাচ্ছিলেন ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী তানজিন তিশা। সেটি আর কিছুই নয়, মেহেদি হাসান হৃদয় রচিত ও পরিচালিত “পাষাণ” নাটকের শুটিং।

বস্তিতে থাকা এক দম্পতি তাদের অভাবের সংসার চালাতে দু’জনেই কাজ করে। স্বামী সেলুনে আর স্ত্রী বাড়ীতে থেকেই সেলাইয়ের কাজ করেন। টানাটানির সংসারে ভালোবাসার দিনকে সামনে রেখে দু’জনেই মনস্থির করেন- একে অন্যকে উপহার দিয়ে চমকে দিবেন। কিন্তু তার আগে ভাগ্যই তাদেরকে সবচেয়ে বড় চমকের সম্মুখীন করে। হঠাৎ বস্তিতে আগুন লেগে ঝলসে যায় স্ত্রীর চেহারা। এর পরবর্তীতে ঘটনাকে উপজীব্য করেই এক অসামান্য প্রেম ও আবেগের গল্প বলেছে “পাষাণ” নাটক।

স্বামীর চরিত্রে অভিনয় করেছেন এ সময়ের ব্যস্ততম অভিনেতা মুশফিক আর ফারহান। অন্যান্যদের মধ্যে রয়েছেন আবুল হায়াত ও আজিজুল হাকিম। সিনেমাটোগ্রাফার হিসেবে কাজ করেছেন বিকাশ সাহা। নাটকটি দর্শক দেখতে পারবেন ভালোবাসা দিবসে রাত ৮টায় আরটিভির পর্দায়।

বুক পকেটের গল্প

“অচেনা অতিথি”, “কতিপয় সুখের খোঁজে” এবং “তোমায় ফিরে পাবো?” এই তিন গল্পের এক অ্যান্থলজি বুক পকেটের গল্প। কেএস এন্টারটেইনমেন্ট প্রোডাকশনের প্রযোজনায় নাটকটি রচনা ও পরিচালনা করেছেন জাহিদ প্রীতম। গল্প ভিন্ন হলেও চিত্রপটে রয়েছে ভালো লাগা, প্রেম ও বিরহ। নাটকের অভিনয় শিল্পীরা হলেন মীর রাব্বী, শাশ্বত দত্ত, তাহিয়া তাজিন খান আইশা, প্রিয়ন্তী উর্বী, আবু হুরায়রা তানভীর, এবং মারিয়া হোসেন শান্ত।

শাশ্বতর চরিত্রের নাম মাহিন, আইশার চরিত্র মালিহা, মাহফুজ নামে থাকবেন রাব্বী, মারিয়ার চরিত্র মেঘলা, নবনী হিসেবে উর্বী এবং তানভীর থাকবেন সায়মন চরিত্রে। নাটকটির সিনেমাটোগ্রাফিতে আছেন ভাস্কর জনি, আবহ সঙ্গীতে সৈয়দ নাফিস এবং রঙ, সম্পাদনা এবং ভিজুয়াল ইফেক্টে অর্ণব হাসনাত। ১৪ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় নাটকটি মুক্তি পাবে কেএস এন্টারটেইনমেন্টের ইউটিউব চ্যানেলে।

শিউলি ফুল

বৃষ্টি, কবিতা, প্রেয়সী, প্রেমিকের মুগ্ধ চাহনী; সব মিলিয়ে নিরঙ্কুশ প্রেমের নাটক হলেও চমকপ্রদ ক্লাইম্যাক্সের হাতছানি দিচ্ছে শিউলি ফুল নাটকের ট্রেইলার। মাসুম শাহরিয়ারের গল্পে নাটকটির নির্দেশনা দিয়েছেন এল আর সোহেল। রোমান্টিক দৃশ্যে তানজিন তিশা পরিচিত মুখ হলেও অনেক দিন বাদে গম্ভীর রোমান্টিক চরিত্রে দেখা যাবে মোশাররফ করিমকে। অন্যান্য ভূমিকায় আছেন নরেশ ভূঁইয়া, আমিনুর রহমান বাচ্চু, এম কে এইচ পামির, এবং মেহেদী হাসান পিয়াল।

চিত্রগ্রহণে রয়েছেন সুমন হোসাইন, এবং গান ও আবহ সঙ্গীতে শাহরিয়ার আলম মার্সেল। নাটকটি ১৪ ফেব্রুয়ারি রাত ১০ টায় একযোগে সম্প্রচারিত হবে দীপ্ত টিভি, দ্বীপ্তপ্লে ওটিটি প্ল্যাটফর্মে, এবং দীপ্ত নাটক ইউটিউব চ্যানেল।

রঙ রাধিয়া

নিজের অবচেতনে রাধিয়া নামের এক কাল্পনিক মেয়ের ছবি আঁকে এক চিত্রকর। প্রদর্শনীর পর থেকে ছবিটি বেশ খ্যাতিও পেয়ে যায়। তবে সেই খ্যাতির রেশ বিস্ময়ে পরিণত হয় যখন ছবিটি সত্যি সত্যি মিলে যায় বাস্তবে রক্ত-মাংসে গড়া এক মেয়ের সঙ্গে। এমনই চিত্তাকর্ষক গল্প নিয়ে চিত্রনাট্য লিখেছেন আসাদুজ্জামান সোহাগ আর তা দিয়ে নাটক বানিয়েছেন হাসান রেজাউল। চিত্রকরের চরিত্রে অভিনয় করেছেন ফারহান আহমেদ জোভান। আর রাধিয়ার বাস্তব সংস্করণ হিসেবে থাকছেন বর্তমান সময়ের উদীয়মান তারকা তনজিম সাইয়ারা তটিনীকে।

সহশিল্পী হিসেবে রয়েছেন সাবেরী আলম, আনোয়ার শাহী, এজাজ বারী, রুবাইয়া এশা, ইহতেশাম আহমেদ এবং তমাল। আবহ সঙ্গীতে ছিলেন আপেল মাহমুদ এমিল, চিত্রগ্রহণে বিদ্রোহী দীপন, এবং রঙ ও সম্পাদনায় অমিতাভ মজুমদার। নাটকটি দেখানো হবে এনটিভিতে ভালোবাসা দিবস রাত ৯টা ৩০ মিনিটে।

এক নজর না দেখলে তারে

নবাগতদের মাঝে দ্রুত জনপ্রিয় হয়ে ওঠা সাদিয়া আয়মানের সঙ্গে মুশফিক আর ফারহানের জুটি নিয়ে নির্মিত হয়েছে নাটক “এক নজর না দেখলে তারে”। নিখাদ প্রণয়ের শৃঙ্খলে বাধা মানব-মানবীর কাহিনী সম্বলিত নাটকটির রচনা ও পরিচালনায় রয়েছেন মুহাম্মদ মিফতাহ আনানের। মুশফিক-সাদিয়া জুটি ছাড়াও গুরুত্বপূর্ণ একটি চরিত্রে দেখা যাবে হিন্দোল রায়কে।

নাটকের গানের সংগীত আয়োজন করেছেন সজীব দাস। আহমেদ রিজভীর কথা ও নাজির মাহমুদের সুরে গানে কণ্ঠ দিয়েছেন ইমরান মাহমুদুল ও দিলশাদ নাহার কণা। নাটকের চিত্রগ্রহণে ছিলেন মোস্তাক মোর্শেদ, আবহ সঙ্গীতে এলএমজি বিট্স এবং সম্পাদনা ও রঙ বিন্যাসে আরিফিন সরকার। তানভীর মাহমুদ প্রযোজিত নাটকটি প্রকাশিত হবে সুলতান মাল্টিমিডিয়ার ইউটিউব চ্যানেলে।

তোমার পাশে থাকতে চাই

এক সঙ্গে কলেজ পাসের ছয় বছরেরও বেশি সময় পর দেশের বাইরে হঠাৎ দেখা হলো সানভী ও মায়ার। শত শত অব্যক্ত অনুভূতির পটভূমিতে তাদের মাঝে শুরু হলো অসমাপ্ত ভালোবাসা। একসঙ্গে কাটানো ভালো সময়গুলো যখন প্রণয়ের দোরগোড়ায় ঠিক তখনি প্রকাশ হতে শুরু করলো তাদের ভেতরের অন্ধকার দিকগুলো।

সানভীর ভূমিকায় দেখা যাবে মুশফিক আর ফারহানকে, আর মায়ার ভূমিকায় রয়েছেন তানজিন তিশা। মাহমুদুর রহমান হিমি পরিচালিত নাটকটিতে আরও অভিনয় করেছেন সাইদুর রহমান পাভেল। আইনালের সঙ্গীতে গান লেখনী এবং কণ্ঠশিল্পী হিসেবে রয়েছেন আরিফুর রহমান জনি। চিত্রগ্রহণে ছিলেন মাসুম সুমন এবং রঙ ও সম্পাদনায় রমজান আলী। নাটকটি ১৪ ফেব্রুয়ারিতে বাংলাভিশনের পর্দায় মুক্তির অপেক্ষায় আছে।

লাভবাজ

“গুডবাজ” ও “ব্যাডবাজ”-এ সফলতার পর কাজল আরেফিন অমি এবার আসছেন “লাভবাজ” নিয়ে। পুরো বাজ ফ্র্যাঞ্চাইজি জুড়ে বন্ধুত্বের দিকটা বেশি ফুটিয়ে তুললেও এবার তিনি তার গল্পের চরিত্রগুলোর মাঝে ফোটাবেন ভালোবাসার ফুল। বরাবরের মত এখানেও অপরিবর্তিত থাকছে তার নিয়মিত টিম। জিয়াউল হক পলাশ, শরাফ আহমেদ জীবন, মিশু সাব্বির, পারসা ইভানা, সাইদুর রহমান পাভেল সবাই আছেন। তবে এবার নতুন চমক হিসেবে যোগ হচ্ছেন সাফা কবির, শাশ্বত দত্ত, আরফান মৃধা শিবলু, চিত্রনায়িকা ফারিণ খান।

আকবর হায়দার মুন্নার প্রযোজিত এই ফ্র্যাঞ্চাইজির আরও একটি আকর্ষণ লোকেশন। প্রথম দুটি রাঙামাটি ও কক্সবাজারে শ্যূট হওয়ার পর বাজটিম এবার কোথায় যাচ্ছে? তা দেখার জন্য চোখ রাখতে হবে ক্লাব এলিভেন এন্টারটেইনমেন্টের ইউটিউব চ্যানেলে।

লাভ লাইন

“লাভ সেমিস্টার”-এ দর্শকদের ব্যাপক সাড়া পাওয়ার পর জোভানের সঙ্গে নাজনীন নাহার নিহার জুটি নিয়ে আবারও হাজির হচ্ছেন প্রবীর রায় চৌধুরী। ভাগ্য মানুষের জীবনকে কতটা বিস্ময়কর পরিবর্তনের মধ্যে দিয়ে ধাবিত করে তারই এক অসামান্য প্রতিফলন ঘটবে এই নাটকে। গল্পে যুগ্মভাবে অবদান রেখেছেন অনিক ইসলাম ও স্বয়ং পরিচালক প্রবীর রায় চৌধুরী।

জোভান-নিহা জুটির পাশাপাশি এখানে অভিনয় করেছেন সংগীত শিল্পী পারসা মেহজাবিন পূর্ণি। আবহ সঙ্গীতের দায়িত্বে ছিলেন আপেল মাহমুদ এমিল এবং প্রযোজনায় ছিলেন তানভীর মাহমুদ। নাটকটি উপভোগ করতে চোখ রাখতে হবে সুলতান এন্টারটেইনমেন্টের ইউটিউব চ্যানেলে।

আলোর জোনাকি

অনেক দিন পর অবশেষে নিজের সর্বাধিক কাজ করা রোমান্টিক নাটক নিয়ে ফিরছেন মাবরুর রশীদ বান্নাহ। পরিচালনার পাশাপাশি তিনি নিজেই লিখেছেন নাটকের গল্প ও চিত্রনাট্য। এখানে দেখা যাবে আলো নামের একটি ছেলে ও জোনাকি নামের এক মেয়ের মধ্যে প্রেমের গল্প। আলো চরিত্রে আছেন ইরফান সাজ্জাদ এবং জোনাকি হিসেবে থাকছেন সাদিয়া আয়মান। এছাড়া অন্যান্য ভূমিকায় রয়েছেন শামীম আহমেদ, শশী আফরোজা এবং সাখাওয়াত রিপন।

নান্দনিক দৃশ্য, হাস্যরস ও ভালবাসায় ভরপুর এই নাটকে আছে অপূর্ব দুটি প্রেমের গান। নাটকের মুল গান ‘তুমি চাঁদ হয়ে এসো’তে কন্ঠ দিয়েছেন মাহতিম শাকিব ও অবন্তী সিঁথি। গানটি কথা লেখা ও সুরারোপের কাজ করেছেন মাহতিম শাকিব। “নয়ন” শিরোনামের গানটিতে কন্ঠ দিয়েছেন রেহান রসুল ও মৌলি মজুমদার। এর গীতিকার ও সুরকার শোভন রায়। তিনি দুটি গানেরই সংগীত আয়োজন করেছেন।

জুলকার নাইন ভূঁইয়া প্রযোজিত নাটকটির চিত্রগ্রহণের দায়িত্বে ছিলেন নাজমুল হাসান। নাটকটি স্ট্রিমিং হবে পীকক এন্টারটেইনমেন্টের ইউটিউব চ্যানেলে।

শেষাংশ

২০২৪-এর এই একটি ভ্যালেন্টাইন’স ডে নাটকের মধ্যে মুশফিক আর ফারহানের কাজগুলো বেশি। তন্মধ্যে “পাষাণ”-এর প্রতি দর্শকদের আকর্ষণটা বাড়ছে নতুন এক তানজিন তিশাকে দেখার জন্য। পাল্লা দিয়ে “রঙ রাধিয়া” ও “লাভ লাইন”-এর এক ঝলক মুগ্ধতা ছড়াচ্ছে জোভান-ভক্তদের মাঝে।

অন্যদিকে বাজ ফ্র্যাঞ্চাইজির ভালোবাসা পর্বের জন্য অনেক আগে থেকেই মুখিয়ে আছে অমি ভক্তরা। “ভ্লগার মিতু”-সহ কাছে আসার বাকি গল্পগুলোর দৃশ্যায়ন বরাবরের মতই প্রত্যাশা বাড়াচ্ছে ক্লোজআপ ভ্যালেন্টাইন স্পেশালের প্রতি। উদীয়মান তারকা নির্ভর হলেও চমকের অপেক্ষায় আছে অ্যান্থলজি “বুক পকেটের গল্প”।

সর্বপরি, সামগ্রিকভাবে এই নাটকগুলো পরিবর্তনের মধ্যে দিয়ে যাওয়া দেশীয় রোমান্টিক ধারার সর্বোৎকৃষ্ট রূপ, যার অঙ্কুরে নিহিত আগামী নাট্যোৎসবগুলোর নির্যাস।

About

Popular Links