Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

তার দাঁত ৩৮টি, ঠাঁই হলো গিনেস রেকর্ডে

কল্পনা বালান নামে ওই নারীর মুখে সাধারণ প্রাপ্তবয়স্কদের থেকে ছয়টি দাঁত বেশি থাকায় তিনি বিশ্বরেকর্ড গড়েছেন

আপডেট : ২১ নভেম্বর ২০২৩, ০৯:২৯ পিএম

সাধারণত একজন প্রাপ্তবয়স্ক মানুষের মুখে ৩২টি দাঁত থাকে। তবে ভারতের এক নারীর মুখে আছে ৩৮টি দাঁত। আর এই কারণে তিনি উঠে এসেছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তালিকায়।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, কল্পনা বালান নামে ওই নারীর মুখে সাধারণ প্রাপ্তবয়স্কদের থেকে ছয়টি দাঁত বেশি থাকায় তিনি বিশ্ব রেকর্ড গড়েছেন।

তিনি জানান, কিশোর বয়সেই তার মুখে অতিরিক্ত দাঁতের উত্থান টের পান তিনি। কোনো ব্যথা অনুভব না হলেও খাবার খাওয়ার সময় কখনও কখনও সমস্যায় পড়তেন তিনি। বিশেষ করে ভেতরের দাঁতে খাবার আটকালে তা নিয়ে বিপত্তি পোহাতে হতো তার।

এজন্য পরিবার তার অতিরিক্ত দাঁতগুলো অপসারণ করতে চেয়েছিল। তবে চিকিৎসক তাকে এগুলো বড় হওয়া পর্যন্ত অপেক্ষা করতে পরামর্শ দেন। পরবর্তীতে ওই দাঁত বড় হলেও তিনি আর অপসারণ করেননি।

বিষয়টি সম্প্রতি জানাজানি হলে এটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের নজরে আসে। এরপর প্রক্রিয়া শেষে তার দাঁতকে স্বীকৃতি দেওয়া হয়।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস অনুসারে, কল্পনা বালানের নিচের চোয়ালে চারটি অতিরিক্ত দাঁত এবং ওপরের চোয়ালে দুটি অতিরিক্ত দাঁত রয়েছে।

কল্পনা বলেন, “আমি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড খেতাব পেয়ে খুব খুশি। এটা আমার সারাজীবনের অর্জন।”

ভবিষ্যতে কল্পনার এই রেকর্ড আরও বাড়তে পারে বলেও জানাচ্ছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ। তারা বলছে, ওই নারীর মুখে আরও দুটি দাঁত গজাচ্ছে। ওগুলো বড় হলে দাঁতের সংখ্যা বৃদ্ধি পাবে।

৪১টি দাঁত নিয়ে একই রেকর্ডধারী পুরুষ কানাডার ইভানো মেলোন।

অতিরিক্ত দাঁত থাকাকে চিকিৎসার ভাষায় বলা হয় “হাইপারডোনটিয়া” বা “পলিডোনটিয়া”। বিশ্বের জনসংখ্যার মাত্র ৩.৮% মানুষের মুখে স্বাভাবিকের থেকে বেশি দাঁত থাকে।

About

Popular Links