Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

কাশ্মিরে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে বন্দুকযুদ্ধে ৫ ভারতীয় সেনা নিহত

জম্মু-কাশ্মিরের পুঞ্চ জেলায় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে এ ঘটনা ঘটে

আপডেট : ২২ ডিসেম্বর ২০২৩, ০৯:৪৪ এএম

ভারতশাসিত জম্মু-কাশ্মিরে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষ ও বন্দুকযুদ্ধের ঘটনায় ৫ ভারতীয় সেনার মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন আরও তিনজন।

জম্মু-কাশ্মিরের পুঞ্চ জেলায় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে এ ঘটনা ঘটে। শুক্রবার (২২ ডিসেম্বর) এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

এনডিটিভি জানিয়েছে, বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বিকেল পৌনে ৪টায় রাজৌরির পুঞ্চ অঞ্চলের ডেরা কি গলির মধ্য দিয়ে যাওয়া সেনাবাহিনীর দুটি গাড়িতে বিচ্ছিন্নতাবাদীরা গুলি চালালে সংঘর্ষের সূত্রপাত হয়। এসময় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে বন্দুকযুদ্ধে পাঁচ সেনাসদস্য নিহত এবং তিনজন আহত হয় বলে ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে।

গত বুধবার রাত থেকে ডেরা কি গলি ও আশপাশের এলাকায় অভিযান চালাচ্ছে সেনাবাহিনী। কাশ্মিরের এই এলাকাটি “ডিকেজি” নামেও পরিচিত। সেখানে লড়াই এখনও অব্যাহত রয়েছে।

ভারতের এক প্রতিরক্ষা মুখপাত্র বলেছেন, “সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বুধবার (২০ ডিসেম্বর) রাতে ‘ডিকেজি’র সাধারণ এলাকায় যৌথ অভিযান চালানো হয়েছিল। বৃহস্পতিবার সন্ধ্যায় যোগাযোগ স্থাপন করা হয়েছে। সেখানে লড়াই চলছে।”

গত মাসে রাজৌরির কালাকোটে সন্ত্রাসবিরোধী যৌথ অভিযানের সময় দুই ক্যাপ্টেনসহ পাঁচ সেনা নিহত হয়েছিলেন। গত কয়েক বছরে এই এলাকায় সেনাবাহিনীর ওপর একাধিক হামলা হয়েছে।

চলতি বছরের এপ্রিল ও মে মাসে রাজৌরি-পুঞ্চ অঞ্চলে দুটি হামলায় ১০ সেনা নিহত হয়েছিলেন। ২০০৩ থেকে ২০২১ সাল পর্যন্ত অঞ্চলটিতে সন্ত্রাসী কর্মকাণ্ড খুব বেশি ছিল না। গত দুই বছরে সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনা করতে গিয়ে সেখানে ৩৫ জনের বেশি সেনা নিহত হয়েছেন।

About

Popular Links