Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

দ্রুততম সময়ে টাই বেঁধে আইইউবি শিক্ষার্থীর গিনেস রেকর্ড

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে আগের রেকর্ডটি ছিল ১২.৮৯ সেকেন্ডের

আপডেট : ১৫ মার্চ ২০২৩, ০৪:২৬ পিএম

দ্রুততম সময়ে টাইয়ের “উইন্ডসর নট” বেঁধে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছেন ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) মার্কেটিং বিভাগের শিক্ষার্থী মো. সামিন রহমান।

বুধবার (১৫ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, টাইয়ের “উইন্ডসর নট” বাঁধতে সামিন রহমানের লেগেছে ১০.৯২ সেকেন্ড সময়। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে আগের রেকর্ডটি ছিল ১২.৮৯ সেকেন্ডের।

টাই বাঁধার জন্য “উইন্ডসর নট” ব্যাপক জনপ্রিয় একটি পদ্ধতি। মো. সামিন রহমান আইইউবিতে পঞ্চম সেমিস্টারে অধ্যয়নরত। ২০২২ সালের আগস্টে তিনি গিনেস রেকর্ডের জন্য অনলাইনে আবেদন করেছিলেন। গত নভেম্বরে সামিনের দাবির স্বপক্ষে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ তার কাছে প্রমাণ চায়।

পরবর্তীতে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের ওয়েবসাইটে টাইয়ের “উইন্ডসর নট” বাঁধার ভিডিও আপলোড করেন সামিন রহমান। ফেব্রুয়ারিতে গিনেস কর্তৃপক্ষ ইমেইলের মাধ্যমে রেকর্ডের সত্যতা নিশ্চিত করে। এক মাস পরে রেকর্ডের স্বীকৃতিস্বরূপ আনুষ্ঠানিক সনদপত্র হাতে পান সামিন।

সামিন বলেন, “স্কুলে থাকাকালে আমি বিভিন্ন উপায়ে টাই বাঁধা শিখেছিলাম। আমি টাই বাঁধায় খুবই পারদর্শী ছিলাম এবং বিভিন্ন উপায়ে টাই বাঁধতে চেষ্টা করতাম। কিন্তু আমি কখনও ভাবিনি এর জন্য বিশ্ব রেকর্ড গড়তে পারব।”

আইইউবির এ শিক্ষার্থী বলেন, “রেকর্ড গড়তে পেরে তার ভালোই লাগছে। আপনি যদি কোনো কিছুতে ভালো হন এবং সেটার জন্য কঠোর পরিশ্রম করেন, তাহলে আপনি সত্যিই বিশ্বের সেরা হয়ে উঠতে পারবেন।”

মো. সামিন রহমান ঢাকার লালমাটিয়ায় অ্যাড্রয়েট ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ থেকে ও লেভেল এবং এ লেভেল সম্পন্ন করেন। বর্তমানে তিনি জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনালের (জেসিআই) ঢাকা পশ্চিমের স্থানীয় কমিটির সভাপতি।

পড়াশোনার পাশাপাশি সামিন দুটি স্টার্টআপও পরিচালনা করেন, যার মধ্যে একটি হলো গ্রাফিক ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া অনলাইন প্ল্যাটফর্ম গ্রো মোর এবং অন্যটি হলো ওয়েব ডেভেলপমেন্ট, অগমেন্টেড রিয়েলিটি ইত্যাদি নিয়ে কাজ করা আইটি ফার্ম আপগ্রেড। 

এছাড়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, বেসিস ও মোবাইল অপারেটর রবির সঙ্গেও বিভিন্ন প্রকল্পেও সামিন যুক্ত রয়েছেন।  

About

Popular Links