Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

সাড়ে ৭ ইঞ্চি লম্বা নাকের অধিকারী ছিলেন তিনি!

এটি একটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড

আপডেট : ১৫ নভেম্বর ২০২২, ০৬:০২ পিএম

মানুষের শারীরিক গঠন নিয়ে নানা ধরনের বিশ্বরেকর্ড রয়েছে। যেমন বিশ্বের সবচেয়ে লম্বা কিংবা খাটো মানুষ। কার হাতের তালু সবচেয়ে ছোট, গোঁফে কে সবাইকে ছাড়িয়ে গেছে, নখ কার বড়- প্রভৃতি বিষয় নিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস হয়েছে।

সেই একই ধরনের আরেকটি রেকর্ড লম্বা নাকের। বিশ্বের সবচেয়ে লম্বা নাকটি কার, জানেন? এই রেকর্ডের দখল ১৮ শতকের এক ব্রিটিশ সার্কাস পারফর্মারের। থমাস ওয়েডার্স (থমাস ওয়াডহাউস নামেও পরিচিত) নামের সার্কাস কর্মীর নাকের দৈর্ঘ্য ছিল প্রায় সাড়ে ৭ ইঞ্চি (১৯ সেন্টিমিটার)।

দা ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়েছে, থমাসকে মরণোত্তর গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি দেওয়া হয়েছে।

হিস্টোরিক ভিডস নামক একটি টুইটার পেইজ গত ১২ নভেম্বর থমাসের কথা প্রকাশ করে। সাথে রিপলি'স বিলিভ ইট অর নট মিউজিয়ামে মোম দিয়ে তৈরি তার মাথার একটি ছবি জুড়ে দেয়। 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের ওয়েবসাইটে বলা বলা হয়েছে, “ঐতিহাসিক বিবরণ অনুসারে ১৭৭০ সালের ইংল্যান্ডের অধিবাসী টমাস ওয়েডার্সের ছিল ৭.৫ ইঞ্চি লম্বা এক নাক। তিনি ট্রাভেলিং ফ্রিক সার্কাস নামে দলটির সদস্য ছিলেন।”

টুইটারে এই পোস্ট নিমিষে ছড়িয়ে পড়ে। ছবি দেখে অনেকেই তাকে স্পঞ্জবব স্কয়ারপ্যান্টস কার্টুনের কাল্পনিক চরিত্র স্কুইডওয়ার্ড টেনট্যাকলসের সঙ্গে তুলনা করেছেন।

তবে জীবিতদের মধ্যে বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী হওয়ার রেকর্ডধারী ব্যক্তির নাম মেহমেত ওজিউরেক। তুর্কি নাগরিক ওজিউরেকের নাক ৮.৮ সেন্টিমিটার (৩.৪৬ ইঞ্চি) লম্বা!

About

Popular Links