Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

কবি দেবারতি মিত্র মারা গেছেন

তার লেখায় আজীবন উঠে এসেছে নারী মনের গহীনের অনুভব

আপডেট : ১১ জানুয়ারি ২০২৪, ০৫:৫৯ পিএম

মারা গেছেন আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম শক্তিশালী কবি দেবারতি মিত্র। তার বয়স হয়েছিল ৭৭ বছর। তিনি বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন বলে জানা গেছে।

বুধবার (১০ জানুয়ারি) স্থানীয় সময় দিবাগত রাত ৩টার দিকে কলকাতার বাসভবনে তিনি মারা যান বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

১৯৪৬ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন দেবারতি। তার পড়াশোনা কলকাতা বিশ্ববিদ্যালয় এবং পরবর্তীতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। ১৯৭১ সালে দেবারতীর প্রথম কাব্যগ্রন্থ “অন্ধস্কুলে ঘণ্টা বাজে” প্রকাশিত হয়। প্রকাশের সঙ্গে সঙ্গেই তার স্বতন্ত্র কবিতার ভাষা এবং বিষয় আলোচনায় আসে।

তার লেখায় আজীবন উঠে এসেছে নারী মনের গহীনের অনুভব। তার লেখা “আমার পুতুল”, “যুবকের স্নান”, “ভূতেরা ও খুকি”, “তুন্নুর কম্পিউটার”, “থঙহোয়া ফুল সাদা” প্রভৃতি কাব্যগ্রন্থে। নিজের জীবন নিয়েও দেবারতি লিখেছেন এবং কবিতা বিষয়ক গদ্য। “জীবনের অন্যান্য ও কবিতা” তার গদ্যগ্রন্থ। নিভৃতচারী দেবারতি এড়িয়ে চলতেন সভা-সমিতি। স্বামী মণীন্দ্র গুপ্তও ছিলেন খ্যাতনামা কবি। তিনি প্রয়াত হয়েছেন ২০১৮ সালে।

সাহিত্যে অবদানের জন্য দেবারতি মিত্র “কৃত্তিবাস পুরস্কার”, “আনন্দ পুরস্কার” ও  “রবীন্দ্র স্মৃতি পুরস্কার”-এর মতো সম্মাননা রয়েছে তার।

About

Popular Links