Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

২১৭ বার করোনাভাইরাসের টিকা নিয়েছেন তিনি

২৯ মাসের মধ্যে একে একে ২১৭ বার টিকা নিয়েছেন তিনি

আপডেট : ০৭ মার্চ ২০২৪, ০৪:২৬ পিএম

একবার, দুইবার নয় ২১৭ বার করোনাভাইরাসের টিকা নিয়েছেন এক ব্যক্তি। তাও আবার চিকিৎসকের পরামর্শ উপেক্ষা করেই। অদ্ভুত এই কাণ্ড ঘটিয়েছেন জার্মানির এক নাগরিক।

বিশ্বখ্যাত ল্যানসেট ইকফেকশাস ডিজিজেস সাময়িকীতে বলা হয়েছে, ২৯ মাসের মধ্যে একে একে ২১৭ বার টিকা নিয়েছেন তিনি। ওই ব্যক্তি নিজেই এসব টিকা কিনে ব্যক্তিগতভাবে তা শরীরে প্রয়োগ করেছেন। তবে নাম-পরিচয় প্রকাশ করা হয়নি।

ইউনিভার্সিটি অব এরলানজেন-নুরেমবার্গের গবেষকেরা জানান, এতবার টিকা নেওয়ার পরও সুস্থ আছেন তিনি। ওই ব্যক্তির শরীরে এর কোনো প্রতিক্রিয়া দেখা যায়নি।  তবে ২১৭ বার টিকা নেওয়ার আগে-পরে ওই ব্যক্তি কখনোই করোনাভাইরাসে আক্রান্ত হননি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়টির অণুজীববিজ্ঞান বিভাগের ড. কিলিয়ান সোবার বলেন, “পত্রিকা পড়ে আমরা এ ঘটনা সম্পর্কে জানতে পারি। এরপর আমরা ওই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করি। বিভিন্ন শারীরিক পরীক্ষার জন্য আমরা তাকে বিশ্ববিদ্যালয়ে আমন্ত্রণ জানাই। তিনি খুব আগ্রহ নিয়ে আমাদের ডাকে সাড়া দিয়েছেন।”

তিনি জানান, ওই ব্যক্তি রক্ত ও লালার নমুনা দিয়েছেন। এছাড়া গবেষকেরা আগে থেকে জমা থাকা তার হিমায়িত রক্তের নমুনাও পরীক্ষা করে দেখেছেন।

ড. কিলিয়ান বলেন, “আমরা নিজেরাই ওই ব্যক্তির কাছ থেকে রক্তের নমুনা নিতে পেরেছিলাম। এ-সংক্রান্ত গবেষণা যখন চলছিল, তখনো তিনি নিজের আগ্রহে করোনার টিকা নিয়েছেন।”

এই গবেষক আরও জানান, করোনাভাইরাসের টিকা নেওয়ার পর শরীরের রোগ প্রতিরোধক্ষমতা ঠিক কীভাবে প্রতিক্রিয়া দেখায়, এ-সংক্রান্ত গবেষণায় ওই ব্যক্তির নমুনাগুলো ব্যবহার করা হয়েছে।

About

Popular Links