Monday, June 17, 2024

সেকশন

English
Dhaka Tribune

বৃষ্টির দিনে জেনে রাখুন ভিন্ন স্বাদের দুই খিচুড়ির রেসিপি

এই ধরনের আবহাওয়ায় খিচুড়ি অনেকেরই পছন্দের

আপডেট : ২৭ মে ২০২৪, ০৫:৪৫ পিএম

বাংলাদেশের উপকূলে আঘাত হানা প্রবল ঘূর্ণিঝড় রিমাল দুর্বল হয়ে পড়েছে। এটি এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। রিমালের প্রভাবে সারাদেশেই ভারি বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টির কারণে অনেকেই ঘরবন্দি সময় পার করছেন। আর এই ধরনের আবহাওয়ায় খিচুর অনেকেরই পছন্দের খাবার।

আর খিচুড়িতে ভিন্ন স্বাদ কার না পছন্দ! চলুন, জেনে নেওয়া যাক বৃষ্টিভেজা এমন দিনে ভিন্ন স্বাদের তিন ধরনের খিচুড়ির রেসিপি-

মাংসের ভুনা খিচুড়ি

ননস্টিক কড়াই গরম করে আঁচ কমিয়ে ভেজে নিন মুগ ডাল। মুগ ডালের রং বাদামি হয়ে এলে নামিয়ে চালের সঙ্গে ধুয়ে জল ঝরাতে দিন। আর একবার কড়াই গরম করে তাতে পেঁয়াজ কুচি ও গরম মশলা ভেজে নিন। পেঁয়াজ বাদামি হয়ে এলে তাতে অল্প পানি দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করার পর আদা ও রসুন বাটা দিয়ে আরেকটু নেড়ে নিন। কিছুক্ষণ নাড়াচাড়া করার পর সবরকম গুঁড়ো মশলা ও নুন দিয়ে দিন। নাড়তে নাড়তে তেল ছেড়ে এলে হাড় ছাড়া খাসি বা গরুর মাংসের টুকরো দিয়ে ভালো করে কষিয়ে নিন। মিনিট কুড়ি ঢাকা দিয়ে মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। কিছুক্ষণ পর ঢাকনা খুলে চাল ও ডালের মিশ্রণটি মশলায় দিয়ে দিন। মিনিট দশেক আরও ভেজে নিন। চেরা কাঁচামরিচ দিয়ে দিন। ভাজা হয়ে এলে তাতে গরম পানি ঢেলে দিয়ে আবারও ঢাকা দিয়ে দিন। এক কাপ চাল-চালের মিশ্রণ হলে হলে দু’কাপ পানি দিতে হবে। খানিক পরে ঢাকনা খুলে আরও একবার নাড়াচাড়া করে ১০ মিনিটের জন্যে দমে বসান। ১০ মিনিট পর ঢাকনা খুলে ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন মাংসের ভুনা খিচুড়ি।

নারকেল দিয়ে খিচুড়ি

কড়াই গরম করে শুকনো খোলায় ডাল হালকা করে ভেজে নিন। তারপর নামিয়ে আলাদা করে রেখে দিন। অন্য দিকে চাল ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার কড়াইয়ে তেল ও ঘি দিন। তেল-ঘি গরম হলে তাতে তেজপাতা, শুকনো মরিচ, গোটা জিরে ও গোটা গরম মশলা দিন। এবার চাল দিয়ে হালকা করে ভাজতে থাকুন। কিছুক্ষণ নাড়ার পর একটু মিশে এলে ডাল দিয়ে ভাজুন। এবার আদা, মরিচ বাটা, জিরা বাটা, হলুদ, নুন ও কাঁচামরিচ দিয়ে নাড়তে থাকুন। এরপর সামান্য গরম পানি দিন। অন্য একটি কড়াইয়ে তেল দিয়ে টুকরো করে কেটে রাখা আলু, গাজর, বিন্‌স, মটরশুঁটি ভেজে নিন। এবার চাল ও ডাল একটু সেদ্ধ হয়ে গেলেই তাতে আলু ও সবজি মিশিয়ে নাড়তে থাকুন। তারপর চিনি ও নারকেল কোরা ওপর থেকে ছড়িয়ে দিন। সিদ্ধ হয়ে গেলে আঁচ বন্ধ করে ওপরে গরম মশলা, ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন নারকেলের খিচুড়ি।

About

Popular Links