Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

জিন্স না ধুয়ে সবোর্চ্চ কতবার পরা উচিত?

জিন্স বেশিদিন ভালো রাখতে চাইলে মানতে হবে কিছু নিয়ম

আপডেট : ০২ জুন ২০২৪, ০৫:০৫ পিএম

বর্তমান সময়ের তরুণ-তরুণীদের কাছে জিন্স বেশ পছন্দের পোশাক। পাঞ্জাবি, শার্ট, টি-শার্ট, টপ, টি-শার্ট বা কুর্তিসহ বিভিন্ন পোশাকের সঙ্গে মানানসই এবং বলে তরুণ-তরুণীদের কাছে জিন্সের কদর একটু বেশিই।

সেইসঙ্গে একটানা অনেক দিন পরতে পারার বাড়তি সুবিধা আছেই। অন্যান্য কাপড়ের পোশাক যেখানে একবার পরার পরই ধুয়ে দিতে হয়, সেখানে জিন্স না ধুয়েই পরা যায় অনেকবার।

কিন্তু প্রশ্ন হলো, জিন্স ঠিক কত বার পরার পর ধোয়া উচিত? অনেকেই সপ্তাহে দুই থেকে তিনবার পরার পর জিন্স ধুয়ে দেন, এটা কি আদৌ ঠিক?

এ বিষয়ে ভারতীয় ফ্যাশন ডিজাইনার ঈশা বানসালির পরামর্শ, আপনার সাধের জিন্সটি যত কম কাচবেন, ততই তা দীর্ঘস্থায়ী হবে।

আনন্দবাজার পত্রিকাকে তিনি জানান, যেকোনো জিন্সই বেশি কাচাকুচি করা ঠিক নয়। টানা এক মাসও পরা যায় জিন্স।

তিনি বলেন, “একটা জিন্স কম করেও ৭ থেকে ১০ বার টানা পরা যায়। যদি খুব অস্বস্তি হয়, তা হলে ৭ বার বা ১০ বার পরার পরে কেচে নিতে পারেন। কিন্তু ঘন ঘন জিন্স কাচলে তার রং উঠে যাবে।”

ঈশা বানসালির ভাষ্য, এখন নীল-কালো ছাড়াও নানা প্যাস্টেল শেড বা উজ্জ্বল রংয়ের জিন্স পাওয়া যায়। যদি জিন্সেন রং ও ঔজ্জ্বল্য ধরে রাখতে হয়, সপ্তাহে তো নয়ই, এমনকি এক মাস পেরিয়ে গেলেও না ধোয়া উচিত।

তিনি জানান, জিন্সে সাধারণত ব্যাকটেরিয়া বা ছত্রাকের সংক্রমণ হয় না। তাই না কেচে পরলেও ত্বকের সমস্যা কম হবে।

আরেক ভারতীয় ফ্যাশন বিশেষজ্ঞ জাহ্নবী পালিচা আনন্দবাজার পত্রিকাকে বলেন, “একটা ডেনিম প্যান্ট অন্তত ১০ বার পরার পরে কাচা উচিত, তাও যদি মনে করেন খুব ধুলোবালি লেগে গেছে বা নোংরা হয়ে গেছে। অন্যথায় আরও বেশিদিন পরতে পারেন।”

আপনার পছন্দের জিন্সটি বেশিদিন ভালো রাখতে চাইলে কিছু নিয়ম মেনে চলারও পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। চলুন, জেনে নিই সেগুলো-

  • জিন্স সবসময় ঠান্ডা পানিতে ধোয়া উচিত। গরম বা উষ্ণ গরম পানিতে জিন্স কাচলে রং নষ্ট হয়ে যাবে খুব তাড়াতাড়ি।
  • জিন্স সবসময় হাতে ধোয়ার চেষ্টা করবেন। ওয়াশিং মেশিনে ধুলে তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে।
  • খুব ভালোভাবে পানি ঝরিয়ে শুকোতে হবে। ভেজা জিন্স তুলে রেখে পরলে ত্বকের ক্ষতি হতে পারে।
  • জিন্স একবার পরার পরে জড়ো করে বা গুটিয়ে না রেখে হ্যাঙারে ঝুলিয়ে রাখা উচিত। এতে জিন্স অনেক দিন ভালো থাকে।
  • জিন্সে যদি খাবারের দাগ লাগে বা সামান্য দাগছোপ লেগে যায়, তাহলে সেটুকু জায়গা পরিষ্কার করে নিলেই ভালো। একে বলে “স্পট ক্লিনিং”। এজন্য একটি পুরনো টুথব্রাশে। তাতে কম ক্ষারযুক্ত সাবান লাগিয়ে নিন। যে জায়গায় দাগ লেগেছে, সেখানে ভালোভাবে ঘষে ঘষে পরিষ্কার করে নিন। তারপর সেই জায়গাটা পানি দিয়ে ধুয়ে নিন।

About

Popular Links