Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফিলিস্তিনের প্রতি সংহতি, ব্রিটিশ ইউনিভার্সিটির ডক্টরেট ফিরিয়ে দিলেন শহিদুল আলম

আলোকচিত্র এবং আন্দোলনের ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ শহিদুল আলমকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেওয়া হয়েছিল

আপডেট : ০২ জুন ২০২৪, ১০:৩৪ পিএম

ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে ইউনিভার্সিটি অব আর্টস লন্ডনের (ইউএএল) দেওয়া সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি ফিরিয়ে দিয়েছেন বাংলাদেশি আলোকচিত্রী ও মানবাধিকারকর্মী শহিদুল আলম।

এক বিবৃতিতে বিষয়টি নিজেই জানিয়েছেন শহিদুল আলম। এতে তিনি জানান, বিশ্ববিদ্যালয়টির একাডেমিক স্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতার প্রতিশ্রুতির কারণে তিনি ২০২২ সালের ৮ জুলাই এ ডিগ্রি গ্রহণ করেছিলেন।

আলোকচিত্র এবং আন্দোলনের ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ শহিদুল আলমকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেওয়া হয়েছিল।

শহিদুল আলম বলেন, “বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের ফিলিস্তিনিদের প্রতি সংহতি এবং যুদ্ধবিরতির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কাছে তাদের আহ্বান জানানো দেখে একদিকে উৎসাহ পাই। তবে যখন বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ভাইস চ্যান্সেলর জেমস পার্নেল উভয়ই ইহুদিবাদের সমর্থন করছেন, তখন বেশ হতবাক হয়েছি।”

তিনি বলেন, “বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কীভাবে শিক্ষার্থীদের কণ্ঠরোধ করার চেষ্টা করা হচ্ছে, কীভাবে তাদের আহ্বানকে উপেক্ষা করা হচ্ছে, সেটি তারা বারবার আঙুল তুলে দেখিয়ে দিয়েছেন।”

আর এসব কারণে শহিদুল আলম বিশ্ববিদ্যালয়টির সঙ্গে কোনো ধরনের সম্পৃক্ততা রাখতে চান না বলে জানিয়েছেন। তিনি আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছেন- তিনি এই সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি ফিরিয়ে দেবেন।

শহিদুল আলম দৃক পিকচার লাইব্রেরি, পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট ও মেজরিটি ওয়ার্ল্ডের প্রতিষ্ঠাতা। তিনি ১৯৮৩ সালে লন্ডনের বেডফোর্ড কলেজ থেকে জৈব রসায়নে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

About

Popular Links