Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

জি এম কাদের ও তার স্ত্রী নিলেন ঢাকার দুই আসনের মনোনয়নপত্র

শনিবার পর্যন্ত ঢাকার ২০ আসনের জন্য ৮০ জন মনোনয়নপত্র নিয়েছেন

আপডেট : ২৫ নভেম্বর ২০২৩, ১০:৪৮ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ঢাকার দুই আসনের মনোনয়নপত্র নিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের ও তার স্ত্রী শেরীফা কাদের।

রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে মনোনয়নপত্র নিয়েছেন তারা।

শনিবার (২৫ নভেম্বর) পর্যন্ত ঢাকার ২০ আসনের জন্য ৮০ জন মনোনয়নপত্র নিয়েছেন। সন্ধ্যায় রমনা থানার নির্বাচন কর্মকর্তা এম এম শাহনাজ পারভীন এ তথ্য জানান।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম প্রথম আলো।

ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয় সূত্রে জানা গেছে, গুলশান-বনানী ও ভাসানটেক এলাকা নিয়ে গঠিত ঢাকা-১৭ আসনের জন্য জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের মনোনয়নপত্র নিয়েছেন।

কুড়িল, খিলক্ষেত ও উত্তরা এলাকা নিয়ে গঠিত ঢাকা-১৮ আসনের জন্য মনোনয়নপত্র নিয়েছেন শেরীফা কাদের।

ঢাকা-১৭ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের মোহাম্মদ এ আরাফাত। আর ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য ক্ষমতাসীন দলের হাবিব হাসান।

ঢাকা-১৭ আসন থেকে জি এম কাদেরসহ এখন পর্যন্ত মোট সাতজন মনোনয়নপত্র নিয়েছেন। এর মধ্যে মো. আবু সাঈদ নামের এক প্রার্থী রয়েছেন, যিনি মনোনয়নপত্রে দল হিসেবে আওয়ামী লীগ উল্লেখ করেছেন।

ঢাকা-১৮ আসন থেকে শেরীফা কাদেরসহ তিনজন মনোনয়নপত্র নিয়েছেন। এর মধ্যে আওয়ামী লীগ থেকে বশীর উদ্দিন।

ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ের তথ্য বলছে, ঢাকার ২০টি আসনের মধ্যে ঢাকা-১৪ আসন থেকে সর্বোচ্চ মনোনয়নপত্র নেওয়া হয়েছে। এই আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের আগা খান মিন্টু।

আওয়ামী লীগ থেকে পাঁচজন এই আসনের মনোনয়নপ্রত্যাশী। তারা হলেন- আবু তাহের, কে এম দেলোয়ার হোসেন, মাকছুদা হক, নজরুল ইসলাম মোল্লা ও এস এম হানিফ।

ঢাকা-১০ আসনে আওয়ামী লীগ থেকে কামাল আহমেদ মনোনয়নপত্র নিয়েছেন। এই আসনের বর্তমান সংসদ সদস্য ব্যবসায়ী নেতা শফিউল ইসলাম মহিউদ্দিন।

প্রসঙ্গত, ঢাকা জেলার আসনগুলোর মধ্যে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি কর্পোরেশন এলাকায় যেসব নির্বাচনী আসন রয়েছে, সেগুলোর রিটার্নিং কর্মকর্তা হলেন ঢাকা বিভাগীয় কমিশনার।

এর বাইরের আসনগুলোর রিটার্নিং কর্মকর্তা ঢাকার জেলা প্রশাসক (ডিসি)।

নির্বাচনে প্রার্থী হতে রিটার্নিং কর্মকর্তা বা সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে।

About

Popular Links