Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ছাড় দিয়ে আওয়ামী লীগ থাকল ২৬৩ আসনে

জাতীয় পার্টিকে ২৬টিসহ শরিকদের মোট ৩২টি আসনে আওয়ামী লীগ ছাড় দিয়েছে

আপডেট : ১৭ ডিসেম্বর ২০২৩, ০৬:৪৬ পিএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীরা ২৬৩টি আসনে নির্বাচন করবেন বলে জানিয়েছেন দলটির দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া।

রবিবার (১৭ ডিসেম্বর) বিকেল ৪টার দিকে আগারগাঁওয়ে নির্বাচন কমিশনে (ইসি) সাংবাদিকদের এ তথ্য জানান বিপ্লব বড়ুয়া। এর আগে, ইসি সচিবের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

বিপ্লব বড়ুয়া জানান, জাতীয় পার্টিকে ২৬টিসহ শরিকদের মোট ৩২টি আসনে আওয়ামী লীগ ছাড় দিয়েছে।

তিনি বলেন, “আওয়ামী লীগের মিত্রদের সঙ্গে জোটভুক্ত হয়ে নির্বাচন করছি আমরা। যাচাই-বাছাই শেষে আমাদের নিজেদের ৫টি আসনের মনোনয়ন বাতিল হয়েছে। সেসব আসন আমাদের দিক থেকে উন্মুক্ত থাকবে।”

বিপ্লব বড়ুয়া বলেন, “আমরা ছয়টি আসনে আমাদের দীর্ঘ দিনের রাজনৈতিক মিত্র ১৪ দলের শরিক তিনটি রাজনৈতিক দলকে আমরা ছয়টি আসন দিয়েছি। সেখানে ওয়ার্কার্স পার্টির দুইটি, জাসদের তিনটি ও জেপি (মঞ্জু) একটি; মোট ছয়টি আসন আমরা ১৪ দলকে ছেড়ে দিয়েছি এবং এই ছয়টি আসনে আমরা আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছি।”

তিনি বলেন, “সবমিলিয়ে আমরা জাতীয় পার্টির জন্য ২৬টি ও ১৪ দলের জন্য ছয়টি, মোট ৩২টি আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী প্রত্যাহারের বিষয়ে নির্বাচন কমিশনকে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সিদ্ধান্ত আমরা জানাতে এসেছি।”

জাতীয় পার্টির জন্য যে ২৬টি আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী প্রত্যাহার করা হয়েছে সেগুলো হচ্ছে- ঠাকুরগাঁও-৩, নীলফামারী-৩, নীলফামারী-৪, রংপুর-১, রংপুর-৩, কুড়িগ্রাম-১, কুড়িগ্রাম-২, গাইবান্ধা-১, গাইবান্ধা-২, বগুড়া-২, বগুড়া-৩, সাতক্ষীরা-২, পটুয়াখালী-১, বরিশাল-৩, পিরোজপুর-৩, ময়মনসিংহ-৫, ময়মনসিংহ-৮, কিশোরগঞ্জ-৩, মানিকগঞ্জ-১, ঢাকা-১৮, হবিগঞ্জ-১, ব্রাহ্মণবাড়িয়া-২, ফেনী-৩, চট্টগ্রাম-৫, চট্টগ্রাম-৮ ও নারায়ণগঞ্জ-৫। এ আসনগুলোতে নৌকার প্রার্থী থাকবে না বলে জানিয়েছেন বিপ্লব বড়ুয়া।

বিপ্লব বড়ুয়া জানান, ১৪ দলের জন্য বগুড়া-৪, রাজশাহী-২, কুষ্টিয়া-২, বরিশাল-২, পিরোজপুর-২ ও লক্ষ্মীপুর-৪, মোট ছয়টি আসন ছেড়ে দেওয়া হয়েছে।

বিপ্লব বড়ুয়া বলেন, “আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়ন দেওয়া হয়েছিল ২৯৮টি আসনে। পাঁচজন প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। আমরা ছয়টি দিয়েছিল আমাদের রাজনৈতিক মিত্র ১৪ দলকে এবং জাতীয় পার্টির জন্য আমরা ছেড়েছি ২৬টি আসন। ২৬৩ আসনে নৌকার প্রার্থীরা নির্বাচন করবেন।” ১৪ দলের ছয়জন প্রার্থী নৌকা ও জাতীয় পার্টির প্রার্থী লাঙ্গল প্রতীকে নির্বাচন করবেন বলেও জানান তিনি।

About

Popular Links