Tuesday, June 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোপা আমেরিকার আগেই নাভাসের অবসরের ঘোষণা

তবে ক্লাব ফুটবল থেকে অবসরের ব্যাপারে কিছু বলেননি তিনি

আপডেট : ২৪ মে ২০২৪, ০৫:৪০ পিএম

খেলোয়াড়ি জীবনের সমাপ্তি টানলেন কোস্টারিকার গোলরক্ষক কেইলর নাভাস। ৩৭ বছর বয়সী সাবেক এই রিয়াল মাদ্রিদ তারকা সামাজিক যোগাযোগমাধ্যমে আন্তর্জাতিক ফুটবল থেকে নিজের অবসরের ঘোষণা দিয়েছেন। অর্থাৎ, কয়দিন পরেই হতে যাওয়া কোপা আমেরিকার আসরেও দেখা যাবে না তাকে।

২০০৮ সালে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক কেইলর নাভাসের। একটা সময় হয়ে ওঠেন দলের অতন্দ্র প্রহরী। দেশের হয়ে খেলেছেন তিনি ১১৪ ম্যাচ। নেতৃত্ব দিয়েছেন অনেকগুলো ম্যাচে। তার বিদায়ে কোস্টারিকার ফুটবলে দারুণ একটি অধ্যায়ের শেষ হলো।

কেইলর নাভাস কোস্টারিকার জার্সি গায়ে তিনটি বিশ্বকাপে অংশ নিয়েছেন। ২০১৪ বিশ্বকাপে কোস্টারিকার কোয়ার্টার-ফাইনাল ওঠায় নাভাসের ছিল বড় অবদান।

অবসরের ঘোষণা দিয়ে নাভাস বলেছেন, “হৃদয়ভরা কৃতজ্ঞতা নিয়ে বিদায় নিচ্ছি। আমার লক্ষ্য সামনে। মনের ভেতর সবসময়ই লালন করব আমার প্রিয় কোস্টারিকার নাম।”

তিনি বলেন, “এটা অম্লমধুর একটা অনুভূতি। মেনে নেওয়া কঠিন। তবে এটা তো অবধারিত। আবার দেখা হবে। কারণ আমাদের পথ আবার কোনো একসময় মিলবেই।”

দেশের হয়ে গত মার্চে আর্জেন্টিনার সঙ্গে ম্যাচটিই হয়ে থাকল নাভাসের শেষ আন্তর্জাতিক ম্যাচ।

ক্লাব ফুটবলকে বিদায় না বললেও একটি প্রশ্ন থেকেই যাচ্ছে। এই জুনেই শেষ হয়ে যাচ্ছে পিএসজির সঙ্গে নাভাসের চুক্তি। নতুন কোনো ক্লাবে তার নাম লেখানোর কথাও জানা যায়নি।

২০১৯ সালে পিএসজিতে আসার পর বেশ সাফল্য পেয়েছেন। এই ক্লাবের হয়ে তিনটি ফরাসি লিগসহ জিতেছেন আরও ছয়টি ট্রফি।

তবে ২০২১ সালে জানলুইজি দন্নারুম্মা আসার পর থেকেই নাভাস চলে গেছেন অনেকটা আড়ালে। এই মৌসুমে তাকে ধারে পাঠানো হয় নটিংহ্যাম ফরেস্টে।

যদিও নাভাস ক্লাব ক্যারিয়ারের সেরা সময় কাটিয়েছেন তিনি রিয়াল মাদ্রিদে। ২০১৪ সালে তিনি পাড়ি জমান মাদ্রিদে। ইউরোপের সফলতম ক্লাবটির তিনটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ে তার ছিল উল্লেখযোগ্য ভূমিকা। এছাড়াও এই ক্লাবের হয়ে তিনি জিতেছেন চারটি ক্লাব বিশ্বকাপ, দুটি উয়েফা সুপার কাপ, একটি করে লা লিগা ও স্প্যানিশ সুপার কাপ।

About

Popular Links