Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিনামূল্যে ১০ এআই কোর্স দিচ্ছে গুগল

উচ্চাকাঙ্ক্ষী শিক্ষার্থীদের সাহায্য করার জন্য গুগল বিনামূল্যে কোর্স প্রদান করছে

আপডেট : ০৩ জুন ২০২৪, ১১:০৭ পিএম

গুগল ১০টি এআই কোর্স বিনামূল্যে দেওয়ার উদ্যোগ নিয়েছে। এ নতুন উদ্যোগের মধ্যে রয়েছে বিনামূল্যের পাঠ্যক্রমের একটি সংকলন যার লক্ষ্য মানুষকে জ্ঞান এবং দক্ষতা প্রদানের মাধ্যমে জেনারেটিভ এআই এর নতুন জগতের সাথে মানিয়ে নিতে সাহায্য করা।

নিচে দশটি কোর্সের একটি তালিকা রয়েছে:

১. ইন্ট্রোডাকশন ট্যু জেনারেটিভ এআই (জেনারেটিভ এআই এর ভূমিকা)

এটি একটি প্রাথমিক স্তরের মাইক্রোলার্নিং কোর্স যার মাধ্যমে জানা যাবে: জেনারেটিভ এআই কী, এটি কীভাবে ব্যবহার করা হয় এবং এটি কীভাবে প্রথাগত মেশিন লার্নিং পদ্ধতি থেকে আলাদা। এটি আপনাকে আপনার নিজস্ব জেন এআই অ্যাপগুলোর বিকাশে সহায়তা করার জন্য গুগলের বিভিন্ন টুলস এর ব্যবহার জানতে সাহায্য করবে। এই কোর্সটি শেষ করতে প্রায় ৪৫ মিনিট সময় লাগবে বলে অনুমান করা হয়।

২. ইন্ট্রোডাকশন ট্যু লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল (বৃহৎ ভাষার মডেলগুলোর পরিচিতি)

এ কোর্সের মাধ্যমে জানা যাবে: বৃহৎ ভাষার মডেলগুলো (এলএলএম) কী, সেগুলি কোথায় ব্যবহার করা যেতে পারে এবং কীভাবে আপনি এলএলএম কর্মক্ষমতা বাড়াতে প্রম্পট টিউনিং ব্যবহার করতে পারেন। কোর্সটি আপনাকে আপনার নিজস্ব জেন এআই অ্যাপগুলোর বিকাশে সহায়তা করার জন্য গুগলের বিভিন্ন টুলস এর ব্যবহার জানতে সাহায্য করবে। এই কোর্সটি শেষ করতে প্রায় ৪৫ মিনিট সময় লাগবে বলে অনুমান করা হয়।

৩. ইন্ট্রোডাকশন ট্যু রেস্পন্সিবল এআই (দায়িত্বশীল এই-এর ভূমিকা)

রেস্পন্সিবল এআই কী তা ব্যাখ্যা করার জন্য এটি একটি প্রাথমিক স্তরের মাইক্রোলার্নিং কোর্স। পাশাপাশি কেন এটি গুরুত্বপূর্ণ এবং কীভাবে গুগল বিভিন্ন পণ্যতে রেস্পন্সিবল এআই প্রয়োগ করে তা এ কোর্সের মাধ্যমে জানা যাবে। গুগল এর ৭টি এআই নীতি সম্পর্কেও এ কোর্স থেকে জানা যাবে।

৪. জেনারেটিভ এআই ফান্ডামেন্টালস (জেনারেটিভ এআই এর ভিত্তি)

জেনারেটিভ এআই এর ভূমিকা, বৃহৎ ভাষার মডেলের পরিচিতি এবং দায়িত্বশীল এআই কোর্সের পরিচিতি এ কোর্স থেকে পাওয়া যাবে। চূড়ান্ত কুইজে উত্তীর্ণ হয়ে আপনি জেনারেটিভ এআই এর ভিত্তিগত ধারণা সম্পর্কে আপনার উপলব্ধি প্রদর্শন করতে পারবেন।

৫. ইন্ট্রোডাকশন ট্যু ইমেজ জেনারেশন

এই কোর্স থেকে ডিফিউশন মডেলের পরিচয় পাওয়া যাবে। ডিফিউশন মডেল মেশিন লার্নিং মডেলের একটি অংশ যা সম্প্রতি ইমেজ জেনারেশনের জগতে নতুন মাত্রা যোগ করেছে। ডিফিউশন মডেল পদার্থবিদ্যা থেকে অনুপ্রেরণা নেয়, বিশেষ করে তাপগতিবিদ্যা থেকে। গত কয়েক বছরের মধ্যে ডিফিউশন মডেলগুলো গবেষণা এবং শিল্পে জনপ্রিয় হয়ে উঠেছে। এ ধরনের মডেল গুগল ক্লাউডে অত্যাধুনিক ইমেজ জেনারেশন মডেল এবং টুলকে প্রভাবিত করার কাজে ব্যবহৃত হয়৷ এই কোর্সটি আপনাকে ডিফিউশন মডেলের পেছনের বিভিন্ন তত্ত্বের সাথে পরিচয় করিয়ে দিবে এবং কীভাবে সেগুলিকে ভার্টেক্স এআই-তে প্রশিক্ষিত ও স্থাপিত করা যায় তা শিখতে সাহায্য করবে।

৬. এনকোডার-ডিকোডার আর্কিটেকচার

এই কোর্সটি আপনাকে এনকোডার-ডিকোডার আর্কিটেকচার সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা দেবে। এনকোডার-ডিকোডার আর্কিটেকচার শক্তিশালী ও প্রচলিত মেশিন লার্নিং আর্কিটেকচার যেমন মেশিন অনুবাদ, পাঠ্য সংক্ষিপ্তকরণ এবং প্রশ্নের উত্তর দেওয়ার মতো সিকোয়েন্স-টু-সিকোয়েন্স তৈরির জন্য ব্যবহৃত হয়। আপনি এনকোডার-ডিকোডার আর্কিটেকচারের প্রধান উপাদানগুলো সম্পর্কে ধারণা পাওয়ার পাশাপাশি কীভাবে এ মডেলগুলোকে প্রশিক্ষণ এবং পরিবেশন করতে হয় সে সম্পর্কে শিখবেন এ কোর্স থেকে৷ 

৭. অ্যাটেনশন মেকানিজম

এ কোর্সটি আপনাকে অ্যাটেনশন মেকানিজমের সাথে পরিচয় করিয়ে দেবে। এটি একটি শক্তিশালী কৌশল যা নিউরাল নেটওয়ার্কগুলোকে ইনপুট সিকোয়েন্সের নির্দিষ্ট অংশে দৃষ্টি রাখতে সাহায্য করে। এ কোর্স থেকে আপনি শিখবেন কীভাবে মনোযোগ (অ্যাটেনশন) কাজ করে। পাশাপাশি কীভাবে এটি মেশিন অনুবাদ, পাঠ্য সংক্ষিপ্তকরণ এবং প্রশ্ন-উত্তর সহ বিভিন্ন মেশিন-লার্নিং কাজগুলির কার্যকারিতা উন্নত করতে পারে তা এ কোর্স থেকে জানা যাবে।

৮. ট্রান্সফরমার মডেল এবং বিইআরটি (BERT) মডেল

এ কোর্সটি ট্রান্সফরমার আর্কিটেকচার এবং বাইডিরেকশনাল এনকোডার রিপ্রেজেন্টেশন ফ্রম ট্রান্সফর্মার মডেল [একটি ল্যাঙ্গুয়েজ মডেল যেটি মূলত উভয় দিক থেকে বাক্যের প্রসঙ্গ বুঝার চেষ্টা করে] এর সাথে পরিচয় করিয়ে দেবে। আপনি ট্রান্সফরমার আর্কিটেকচারের প্রধান উপাদান যেমন সেলফ-এটেনশন মেকানিজম (স্ব-মনোযোগ ব্যবস্থা) এবং এটি কীভাবে বিইআরটি মডেল তৈরি করতে ব্যবহৃত হয় সে সম্পর্কে শিখতে পারবেন। এছাড়াও আপনি বিইআরটি ব্যবহার করা যেতে পারে (যেমন টেক্সট শ্রেণীবিভাগ, প্রশ্নের উত্তর এবং প্রাকৃতিক ভাষা অনুমান) এমন বিভিন্ন কাজ সম্পর্কেও জানবেন।

৯. ক্রিয়েট ইমেজ ক্যাপশনিং মডেল (ইমেজ ক্যাপশনিং মডেল তৈরি করা)

এই কোর্সটি থেকে কীভাবে ডিপ লার্নিং ব্যবহার করে একটি ইমেজ ক্যাপশনিং মডেল তৈরি করতে হয় তা আপনি জানতে পারবেন। আপনি একটি ইমেজ ক্যাপশনিং মডেলের বিভিন্ন উপাদান, যেমন এনকোডার এবং ডিকোডার এবং কীভাবে আপনার মডেলকে প্রশিক্ষণ ও মূল্যায়ন করবেন সে সম্পর্কে শিখবেন। এই কোর্সের শেষে আপনি আপনার ছবির ক্যাপশনিং মডেলগুলো তৈরি করতে সক্ষম হবেন এবং ছবিগুলোর জন্য ক্যাপশন তৈরি করতে মডেলগুলো ব্যবহার করতে পারবেন৷

১০. ইন্ট্রোডাকশন ট্যু জেনারেটিভ এআই স্টুডি (জেনারেটিভ এআই স্টুডিওর পরিচিতি)

এ কোর্সটি জেনারেটিভ এআই স্টুডিওর সাথে পরিচয় করিয়ে দেবে। জেনারেটিভ এআই স্টুডিও ভার্টেক্স এআই-এর একটি পণ্য যা আপনাকে জেনারেটিভ এআই মডেলকে প্রোটোটাইপ ও কাস্টমাইজ করতে সাহায্য করে যাতে আপনি আপনার অ্যাপ্লিকেশনগুলোতে সেগুলোর ক্ষমতা ব্যবহার করতে পারেন। 

উচ্চাকাঙ্ক্ষী শিক্ষার্থীদের সাহায্য করার জন্য গুগল বিনামূল্যে কোর্স প্রদান করছে। কোর্সগুলো সম্পূর্ণ করে আপনার দক্ষতা প্রদর্শন করার মাধ্যমে আপনি গুগল ক্লাউড থেকে একটি ব্যাজ অর্জন করবেন যাতে আপনার কোর্স শেষ হওয়ার কথা উল্লেখ থাকবে। কোর্সগুলো জেনারেটিভ এআই এর জগতে প্রবেশের জন্য এবং এর অংশ হওয়ার জন্য একটি ভালো সুযোগ।
 

About

Popular Links