Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

গাজীপুর সাফারি পার্কের সদ্যোজাত হাতির ছানা ‘আনারকলি’

গত ৮ আগস্ট সকালে সাফারি পার্কের প্রাকৃতিক পরিবেশে আনারকলি নামক মাদি শাবকটির জন্ম হয়েছিল

আপডেট : ২৮ আগস্ট ২০২২, ০৭:৩১ পিএম

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে বেলকলি নামের এক মা হাতি একটি মাদী শাবকের জন্ম দিয়েছে। সাফারি পার্কে নতুন জন্ম নেওয়া এ হাতি শাবকটির নাম রাখা হয়েছে আনারকলি।

বিষয়টি ঢাকা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রকল্প পরিচালক ইমরান আহমেদ। জন্মের পর মা ও শাবক উভয়েই সুস্থ রয়েছে।গত ৮ আগস্ট সকালে সাফারি পার্কের প্রাকৃতিক পরিবেশে আনারকলির জন্ম হলেও রবিবার গণমাধ্যমকে বিষয়টি জানায় কর্তৃপক্ষ।

প্রসবকালীন সময়ে আনারকলির ওজন ছিল প্রায় ৬০ কেজি। এ নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে  হাতির সংখ্যা দাঁড়ালো ৯টিতে। এর মধ্যে ২টি পুরুষ এবং ৭টি মাদি হাতি। 

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রকল্প পরিচালক ইমরান আহমেদ জানান, বাচ্চাসহ মা হাতিটিকে আলাদা করে রাখা হয়েছে। বাচ্চাটি মায়ের সঙ্গে ঘুরে বেড়াচ্ছে। নিরাপত্তার কথা বিবেচনা করে সেখানে পর্যটকদের যাতায়াত সীমিত রাখা হয়েছে।

তিনি আরও জানান, প্রতিদিন মা হাতিকে ২০ কেজি কলাগাছ, ৫০ কেজি মিষ্টি কুমড়া, ৫ কেজি আখ, ১০ কেজি গাজর ও ভাতের জাউসহ তৃণজাতীয় খাবার দেওয়া হচ্ছে। জন্মের পর মা ও মাদী শাবকের নিরাপত্তায় বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। আমাদের দেশে হাতির সংখ্যা ক্রমাগত কমছে। এমন অবস্থায় সাফারি পার্কে হাতি শাবক জন্মের খবর সত্যিই আনন্দের। 

এর আগে, ২০১৮ সালের ৫ জুন পার্কের প্রাকৃতিক পরিবেশে মা হাতি বেলকলি আরও একটি শাবকের জন্ম দিয়েছিল। তার নাম ফুলকলি। সে পরিণত হয়ে উঠছে বলে জানিয়েছেন সাফারি পার্কের প্রকল্প পরিচালক ইমরান আহমেদ।

একটি পূর্ণবয়স্ক হাতি সাধারণত চার হাজার থেকে পাঁচ হাজার কেজি পর্যন্ত ওজন হয়ে থাকে। হাতি গড়ে ৩ থেকে ৫ বছর পরপর একটি করে শাবকের জন্ম দেয়। প্রাণীটি সাধারণত ১৮-২০ বছর বয়সে প্রজননক্ষম হয়। এদের গর্ভকালীন সময় ২০-২২ মাস। ছানারা সাধারণত সাড়ে তিন বছর থেকে চার বছর বয়স পর্যন্ত মায়ের দুধ পান করে। হাতির গড় আয়ু ১০০ বছর।

About

Popular Links