Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রেস ফটো কনটেস্টে সেরা পুরস্কার জিতলেন আব্দুল গনি

আপডেট : ০৬ এপ্রিল ২০২৩, ০৩:০৮ পিএম

দ্বিতীয়বারের মতো প্রেস ফটোগ্রাফারদের ছবি নিয়ে আয়োজন করা হয়েছিল বাংলাদেশ প্রেস ফটো কনটেস্ট-২০২৩। গত বছরের বাছাই করা ছবিগুলো থেকে একটি ছবিকে “পিকচার অফ দ্যা ইয়ার” ঘোষণা করা হয়েছে।

পুরস্কার পাওয়া ছবিটি তুলেছেন দৈনিক ইত্তেফাকের স্টাফ ফটোগ্রাফার আব্দুল গনি।

গত এক বছরে আলোকচিত্র সাংবাদিকতা এবং তথ্যমূলক আলোকচিত্রের ক্ষেত্রে শ্রেষ্ঠ কাজগুলো নির্ধারণের মাধ্যমে এই স্বীকৃতি দেওয়া হয়। দেশের শীর্ষস্থানীয় পেশাদার আলোকচিত্রীদের সমন্বয়ে গঠিত বিচারকরা এতে সম্পৃক্ত ছিলেন।

২০২২ সালে ঢাকার চকবাজারে একটি পলিথিন কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। মর্মান্তিক সেই দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন ছয়জন। এই ট্র্যাজেডির একজন প্রত্যক্ষদর্শী তার ব্যালকনি থেকে আগুন নেভানোর চেষ্টা করছেন। এই ছবিটির জন্যই খেতাব জিতে নিয়েছেন আলোকচিত্রী আব্দুল গনি।

ঘোষণা অনুযায়ী, বাংলাদেশ প্রেস ফটো কনটেস্ট ২০২২-এ প্রথম-স্থান অধিকারী আব্দুল গনি পাবেন এক লাখ টাকা। সঙ্গে রয়েছে সম্মাননা স্মারক, সনদ ও বার্ষিক বইয়ের সংস্করণ।

এছাড়াও কলা,সংস্কৃতি ও ক্রীড়া খাতে পুরষ্কার জিতেছেন ডেইলি গ্লোবাল নেশনের মোঃ শামসুল হক সুজা ও ইউনাইটেড নিউজ অব বাংলাদেশের আবু সুফিয়ান জুয়েল। রাজনীতি বিভাগে পুরস্কার জিতেছেন দৈনিক কাজীর বাজারের মামুন হোসেন এবং ফোকাস বাংলার আলোকচিত্রী কুদ্দুস আলম। জনস্বার্থ সাংবাদিকতায় পেয়েছেন বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির সরদার মোহাম্মদ রফিউল ইসলাম ও জুমা প্রেসের আলোকচিত্রী মো. রাফায়াত হক খান।

প্রতিযোগিতার আয়োজক দৃক গ্যালারির জানিয়েছে, শিগগিরই পুরস্কার বিতরণী অনুষ্ঠানের তারিখ ঘোষণা করবে এবং ঢাকার দৃক গ্যালারিতেও একটি প্রদর্শনীর আয়োজন করা হবে।

About

Popular Links