Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশে ‘প্রথমবারের মতো’ ফুটলো ম্যাকাও পাখির ছানা

ম্যাকাও পাখির প্রাকৃতিক আবাসস্থল দক্ষিণ আমেরিকা

আপডেট : ২২ মে ২০২৩, ০৬:১০ পিএম

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে থাকা ম্যাকাও পাখির ডিম থেকে একটি বাচ্চার জন্ম হয়েছে। সপ্তাহখানেক আগে পার্ক কর্তৃপক্ষ বিষয়টি জানতে পারে। তাদের দাবি, দেশে ম্যাকাও পাখির বাচ্চা দেওয়ার ঘটনা এই প্রথম। আগে দেশের কোথাও ম্যাকাও পাখি বাচ্চা ফুটিয়েছে বলে শোনা যায়নি। 

সোমবার (২২ মে) দুপুরে পার্কের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক রফিকুল ইসলাম ঢাকা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, ম্যাকাও পাখির প্রাকৃতিক আবাসস্থল দক্ষিণ আমেরিকা। পেরু, ব্রাজিল, প্যারাগুয়ে, ভেনেজুয়েলা, বলিভিয়ার বনাঞ্চলে পাখিগুলো দেখা যায়। নিরিবিলি ও উপযুক্ত পরিবেশ পেলে ম্যাকাও ডিম দেয় ও বাচ্চা ফোটায়। 

এই জাতের পাখি প্রকৃতিতে ২০-৩০ বছর বাঁচে। তবে আবদ্ধ পরিবেশে পাখিটির আয়ু ৩০-৫০ বছর বলে জানান পার্কের পাখি বিশেষজ্ঞরা। 

ম্যাকাও সাধারণত ফলমূল জাতীয় খাবার খায়। ওজনে একেকটি পাখি এক থেকে দেড় কেজি পর্যন্ত হয়ে থাকে। ম্যাকাও একসঙ্গে তিনটি ডিম দেয়। ২৮ দিনের মতো ডিমে তা দেওয়ার পর বেশিরভাগ ক্ষেত্রে এক থেকে দুটি বাচ্চার জন্ম হয়।

বন বিভাগের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের প্রকল্প পরিচালক ইমরান আহমেদ জানান, ম্যাকাও পাখির বাচ্চার জন্ম হওয়া এটাই দেশে প্রথম। বাচ্চার প্রতি বিশেষ নজর রাখার জন্য বলা হয়েছি। বিষয়টি আমাদের খুশি এবং উৎসাহিত করেছে।

About

Popular Links