Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

সিইসি: ৩শ’ আসনে ইভিএমে ভোটগ্রহণের সামর্থ্য নেই

আগামী সংসদ নির্বাচনে ভোটগ্রহণ কীভাবে হবে সে বিষয়ে এখনও কোনো সুস্পষ্ট সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি বলে জানান প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল 

আপডেট : ২৫ মে ২০২২, ০৪:২৬ পিএম

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, এই মুহূর্তে ৩০০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণের সামর্থ্য নেই। নির্বাচন কমিশনের এখন মাত্র ১০০ আসনে ইভিএমে ভোট নেওয়ার সামর্থ্য আছে বলে জানান তিনি।

মঙ্গলবার (১০ মে) নির্বাচন কমিশন কার্যালয়ে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি উপলক্ষে প্রশিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, “ভোটগ্রহণ কীভাবে হবে, ইভিএমে কীভাবে হবে, ব্যালটে কীভাবে হবে এবং কতটা ইভিএমে আর কতটা ব্যালটে হবে এ বিষয়ে এখনও কোনো সুস্পষ্ট সিদ্ধান্ত গ্রহণ করিনি। বিষয়টি পর্যালোচনা করা হচ্ছে। অনেকেই অনেক ইচ্ছা ব্যক্ত করতে পারেন। তবে ইভিএমে ভোট নেওয়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আমরা এখনও নিতে পারিনি। ইতোমধ্যে অনেক সভা করেছি। আগামীতেও ২-৪টা সভা হবে। এরপর আমরা সিদ্ধান্ত নেব।”

তিনি বলেন, “আমরা যতদূর সম্ভব ভোট স্বাধীনভাবে পরিচালনা করব। এটা আমাদের এখতিয়ারভুক্ত। পদ্ধতিও আমাদের এখতিয়ারভুক্ত। অনেকেই অনেক মতামত দিতে পারেন। রাজনৈতিক দলগুলো মতামত দিতে পারে। আল্টিমেটলি আমরা ভোটগ্রহণের পদ্ধতির বিষয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত নেব।”

এসময় আগামী ২০ মে থেকে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হবে বলেও জানান সিইসি কাজী হাবিবুল আউয়াল।

About

Popular Links