Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

যানজটের তীব্রতায় ঢাকা বিশ্বে পঞ্চম

প্রথম অবস্থানে রয়েছে আফ্রিকার দেশ নাইজেরিয়া

আপডেট : ০৫ এপ্রিল ২০২৩, ০৪:৩০ পিএম

ঢাকার প্রধান সমস্যা যানজট। যানজটের কারণে যেকোনো গন্তব্যে পৌঁছাতে ঢাকার বাসিন্দাদের দ্বিগুণ থেকে তিনগুণ সময় লাগছে। যানজটে বিশ্বের পঞ্চম শহর ঢাকা।

তালিকার ষষ্ঠ অবস্থানে রয়েছে প্রতিবেশী ভারতের রাজধানী দিল্লি। প্রথম অবস্থানে রয়েছে আফ্রিকার দেশ নাইজেরিয়া।

বহুজাতিক গবেষণা প্রতিষ্ঠান “নামবিও”র প্রকাশিত ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০২৩ এমন তথ্য এসেছে। বুধবার (৫ এপ্রিল) নামবিওর ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়।

নামবিওর সূচকে যানজটের তালিকায় দ্বিতীয় অবস্থানে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেস। তৃতীয় কোস্টারিকার সান জোসে শহর। ষষ্ঠ অবস্থানে ভারতের রাজধানী দিল্লি। সপ্তমে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের শারজাহ। তালিকায় অষ্টম স্থানে ভারতের কলকাতা।

যানজটের জন্য ঢাকার স্কোর ২৮৭.৪। দিল্লির স্কোর ২৮৪.৩। প্রথম অবস্থানে থাকা নাইজেরিয়ার ৩৪৮.৭। লস অ্যাঞ্জেসেসের স্কোর হচ্ছে ৩৪৩.৪। যানজটের তালিকায় ২৩৯ নম্বরে সবচেয়ে ভালো অবস্থানে নেদার‍ল্যান্ডস। 

এক্ষেত্রে কর্মস্থল বা স্কুলে যাতায়াত সময়কে বিবেচনায় নেওয়া হয়। যানজটে সময় অপচয়ের কারণে নিঃসরিত অতিরিক্ত কার্বন ডাইঅক্সাইডের মাত্রা নির্দেশ করে কার্বন নিঃসরণ সূচক।

ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থেকে শারীরিক ও মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন নগরবাসী। যানজটের ক্ষতি অপূরণীয়। এক গবেষণায় উঠে এসেছে বছরে রাজধানীর যানজটের কারণে বছরে আর্থিক ক্ষতি হয় ১ লাখ ১ হাজার ৩৬ কোটি টাকা। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান (বিআইডিএস) ২০২১ সালের ডিসেম্বরে এক গবেষণা প্রতিবেদনে এই তথ্য জানিয়েছিল।

ঢাকার যানজটের বহুমুখী কারণ রয়েছে। যত্রতত্র পার্কিং ব্যবস্থা তার মধ্যে অন্যতম। অপরিকল্পিতভাবে গড়ে ওঠা এই শহরে জনঘনত্ব অনেক বেশি। 

বিশেষজ্ঞরা মনে করেন, রাজধানীর অসহনীয় যানজটের সবচেয়ে বড় কারণ শহরটির দুর্বল পরিবহন ব্যবস্থাপনা ও যোগাযোগ অবকাঠামো। ঢাকার রাস্তা যে পরিমাণ গাড়ি ধারণে সক্ষম, তার চেয়ে ৩০-৪০% বেশি গাড়ি চলে।

About

Popular Links