Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

চলন্ত ট্রেনে জন্ম, রেলমন্ত্রীর উপহার পেল নবজাতক

ট্রেনের বগিতে সন্তান প্রসবের খবরটি রেলমন্ত্রী জিল্লুল হাকিমের নজরে আসে

আপডেট : ০৯ এপ্রিল ২০২৪, ১০:১৮ পিএম

খুলনা-রাজশাহী রুটে চলাচলকারী কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের বগিতে জন্ম নেওয়া নবজাতকের জন্য উপহার পাঠিয়েছেন রেলমন্ত্রী মো. জিল্লুল হাকিম। মঙ্গলবার (৯ এপ্রিল) দুপুরে রাজশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপকের কক্ষে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার নবজাতক শিশুর মা স্বর্ণা আক্তার ও স্বর্ণার ভাই ইসতিয়াক আহমেদের হাতে উপহারসামগ্রী তুলে দেন।

এসময় শিশুটির মা স্বর্ণা আক্তার ও বাবা ইয়াসিন আরাফাতের জন্যও উপহার দেওয়া হয়। উপহার হিসেবে তাদের নতুন পোশাক দেওয়া হয়েছে।

অসীম কুমার তালুকদার জানান, ট্রেনের বগিতে সন্তান প্রসবের খবরটি রেলমন্ত্রী জিল্লুল হাকিমের নজরে এসেছে। এরপর এই শিশু ও তার বাবা-মাকে উপহারসামগ্রী দিতে তিনি টাকা পাঠিয়েছেন। সেই টাকায় উপহারসামগ্রী কিনে দেওয়া হলো।

স্বর্ণা আক্তারের বাড়ি ঝিনাইদহের মহেশপুরের পান্থপাড়া ইউনিয়নের ঘুগরী গ্রামে। তার স্বামী ইয়াসিন আরাফাত সৌদি আরব প্রবাসী। সন্তান প্রসবের জন্য সোমবার সকালে ঝিনাইদহ থেকে কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনে স্বর্ণাকে রাজশাহী আনা হচ্ছিল। তারা ছিলেন “ঙ” বগিতে। পোড়াদহ স্টেশন পার হওয়ার পর হঠাৎ ট্রেনের মধ্যেই স্বর্ণার প্রসবব্যথা শুরু হয়। দিশাহারা হয়ে পড়েন সঙ্গে থাকা তার স্বজনেরা।

এসময় রেলের কর্মীরা বিষয়টি জানতে পেরে মাইকিং করতে থাকেন। ট্রেনে কোনো চিকিৎসক আছেন কি-না, জানতে চান তারা। মাইকিং শুনে ট্রেনের অন্য বগিতে থাকা ঢাকার একটি বেসরকারি হাসপাতালের নবজাতক ও শিশু বিশেষজ্ঞ চিকিৎসক নাজনীন আক্তার “ঙ” বগিতে ছুটে আসেন। তিনি দ্রুত কাপড় দিয়ে ওই নারীকে ঘিরে ফেলতে বলেন। এ সময় ট্রেনে থাকা অন্য নারীরা শাড়ি বের করে ট্রেনের তিনটি আসন ঘিরে ফেলেন এবং সেখানে নারী যাত্রীদের রেখে সব পুরুষ যাত্রীকে সরিয়ে দেন। বেলা ১১টা ৪০ মিনিটের দিকে ওই চিকিৎসকের সহযোগিতায় স্বর্ণা আক্তার ফুটফুটে এক ছেলে সন্তানের জন্ম দেন। পুরো ট্রেনে তখন স্বস্তি ফিরে আসে।

ট্রেনটি দুপুরে রাজশাহীতে পৌঁছানোর পর রাজশাহী স্টেশনে অপেক্ষায় থাকা বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার মা ও নবজাতককে উপহার দিয়ে বরণ করেন। পরে মা ও নবজাতককে রাজশাহীর একটি ক্লিনিকে ভর্তি করা হয়।

এদিকে, রেলমন্ত্রীর উপহার পেয়ে খুশি স্বর্ণা আক্তার। তিনি মন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন।

About

Popular Links