Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিনোদন পার্কে ঘোরাঘুরিতে বাড়ছে খরচ

বর্তমানে বাংলাদেশে ৩০০ টিরও বেশি বিনোদন ও থিম পার্ক রয়েছে

আপডেট : ০৬ জুন ২০২৪, ০৪:২৩ পিএম

অ্যামিউজমেন্ট পার্ক ও থিম পার্ক সেবার ক্ষেত্রে বিদ্যমান মূসক হার ৭.৫% এর পরিবর্তে ১৫% নির্ধারণের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। যার ফলে আগামী অর্থবছরে অ্যামিউজমেন্ট পার্ক ও থিম পার্কের বিভিন্ন সেবার খরচ বাড়তে পারে।

বৃহস্পতিবার (৬ জুন) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বাজেট বক্তব্যে এমন প্রস্তাব করেন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব অ্যামিউজমেন্ট পার্কস অ্যান্ড অ্যাট্রাকশনস (বিএএপিএ) এর তথ্যমতে, বর্তমানে বাংলাদেশে ৩০০ টিরও বেশি বিনোদন ও থিম পার্ক রয়েছে। এর মধ্যে শতাধিক পার্ক বএএএপিএ এর সদস্য। এ খাতের বার্ষিক আয় ৫ হাজার কোটি টাকা বলে জানিয়েছে সংস্থাটি।

এছাড়াও গত দুই দশকে এই খাতে প্রায় ১২ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে এবং প্রায় ৬ লাখ লোক সরাসরি কর্মসংস্থান হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি ।

২০২৪-২৫ অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এটি তার প্রথম এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট।

অর্থ বিভাগের ওয়েবসাইট এবং জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইটে বাজেটের সব তথ্য ও গুরুত্বপূর্ণ দলিল পাওয়া যাবে। এসব ওয়েবসাইট থেকে যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বাজেট সম্পর্কিত যেকোনো তথ্য পড়তে ও ডাউনলোড করতে পারবেন।

পাশাপাশি দেশ বা বিদেশ থেকে [email protected] ইমেইলে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ পাঠানো যাবে।

About

Popular Links