Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ‘অ্যাকশন’ নেওয়ার ঘোষণা বাণিজ্যমন্ত্রীর

মন্ত্রী বলেন, আন্তর্জাতিকবাজারে দাম বাড়ার পরিপ্রেক্ষিতে যে দাম আমরা ঠিক করে দেই, সেটা মানতে হবে। সম্প্রতি দেখেছি যে সেখানে কিছু গরমিল দেখা যাচ্ছে

আপডেট : ০৫ এপ্রিল ২০২২, ১০:৩৯ এএম

রমজানের আগে নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাড়তি দাম নেওয়া বন্ধে ব্যবসায়ীদের বিরুদ্ধে ‘‘অ্যাকশনে’’ নামবেন বলে ঘোষণা দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার (২ মার্চ) সচিবালয়ে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সার্বিক পরিস্থিতি নিয়ে সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোর সঙ্গে সভায় এমন মন্তব্য করেন মন্ত্রী। গণমাধ্যমকে এ কথা প্রচারের জন্য বলেন টিপু মুনশি।

বাণিজ্যমন্ত্রী বলেন, “দ্রব্যমূল্যের ন্যায্যমূল্য নিশ্চিত করতে শক্ত অবস্থান নিয়েছে সরকার। কেউ দাম বাড়ালে আমরা অ্যাকশনে যাচ্ছি, এ কথা মিডিয়া যেন প্রচার করে।”

তিনি আরও বলেন, “আন্তর্জাতিকবাজারে দাম বাড়ার পরিপ্রেক্ষিতে যে দাম আমরা ঠিক করে দেই, সেটা মানতে হবে। সম্প্রতি দেখেছি যে সেখানে কিছু গরমিল দেখা যাচ্ছে।”

সম্প্রতি অধিকাংশ নিত্যপণ্যের দাম বেড়ে গেছে। ভুক্তভোগী সাধারণ জনগণ। কিছু ক্ষেত্রে আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়ায় এই পরিস্থিতি দেখা দিয়েছে। তবে দেশীয় ব্যবসায়ীদের বিরুদ্ধে মজুতদারি ও অতিমুনাফার অভিযোগও পাওয়া গেছে।

দাম বেশি রাখার অভিযোগে বেশ কিছু ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা কররেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

বৈঠকে কেবল সয়াবিন তেল ও পাম তেলের বাজার পরিস্থিতি নিয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে বলে জানান বাণিজ্যমন্ত্রী।

টিপু মুনশি আরও বলেন, “সব ব্যবসায়ী অসাধু নয়, আমাদের কথা হচ্ছে যেসব অনিয়মের কথা শুনেছি, এর বিরুদ্ধে ব্যবস্‌থা নিন। এটা আজকে ভোক্তা অধিকার, ডিজিএফআই, এনএসআই, প্রতিযোগিতা কমিশনের প্রতিনিধিদের বলে দিয়েছি।”

সভায় উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ, এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিনসহ সরকারি সংস্থাগুলোর প্রতিনিধিরা।

About

Popular Links