Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

সিন্ডিকেট ভাঙার চেষ্টা চলছে, জানালেন বাণিজ্যমন্ত্রী

এর আগে গত ২৬ জুন জাতীয় সংসদে সিন্ডিকেট প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেছিলেন, সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নিলে বাজারে সংকট তৈরি হবে

আপডেট : ০১ জুলাই ২০২৩, ০৫:০০ পিএম

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির পেছনে জড়িত সিন্ডিকেট ভাঙার চেষ্টা চলছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 

শনিবার (১ জুলাই) বেলা সাড়ে ১১টায় খুলনা শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে রোটারি ক্লাবের ডিস্ট্রিক্ট ইয়ার লঞ্চিং অনুষ্ঠানে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, “আমরা চেষ্টা করছি দ্রব্যমূল্যের বাজার সিন্ডিকেট ভাঙার। তবে এই সিন্ডিকেট এক দিনে গড়ে ওঠেনি; দীর্ঘ দিন ধরে এটি প্রতিষ্ঠিত। তাই ভাঙতে সময় লাগছে। কিন্তু আমরা চেষ্টা করছি ভাঙার।”

টিপু মুনশি জানান, এক কোটি পরিবারকে সাশ্রয়ী দামে খাবার দেওয়া হচ্ছে।

এর আগে গত ২৬ জুন জাতীয় সংসদে সিন্ডিকেট প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেছিলেন, “সিন্ডিকেটের কথা বলা হয়। এটা ঠিক বড় বড় গ্রুপগুলো একসঙ্গে অনেক বেশি ব্যবসা করে। চাইলে জেল-জরিমানাসহ বাজার সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া সম্ভব। তবে আমাদের লক্ষ্য রাখা দরকার- আমরা জেলে ভরলাম, জরিমানা করলাম; সেটা হয়তো করা সম্ভব। কিন্তু তাতে হঠাৎ করে ক্রাইসিসটা তৈরি হবে, সেটাও তো সইতে আমাদের কষ্ট হবে। এ জন্য আমরা আলোচনার মাধ্যমে নিয়মের মধ্যে থেকে নিয়ন্ত্রণের চেষ্টা করি।”

প্রসঙ্গত, গত মে মাসে বাংলাদেশে মূল্যস্ফীতি ছিল ৯.৯৪%। যা গত এক যুগের মধ্যে সর্বোচ্চ। ২০১১ সালের মে মাসে মূল্যস্ফীতি ছিল ১০.২%। আর গত বছরের আগস্টে সর্বোচ্চ ৯.৫২% এ পৌঁছেছিল সুচকটি।

About

Popular Links