Tuesday, June 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

রিমালে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর আহ্বান শাকিব-শাবনূরের

ভক্তরাও তারকাদের এই আহ্বানে সাধুবাদ জানিয়েছেন

আপডেট : ২৯ মে ২০২৪, ১১:১৫ এএম

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে উপকূলের বিভিন্ন এলাকাসহ দেশজুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মঙ্গলবার (২৮ মে) সকাল পর্যন্ত রাজধানীসহ ১০ জেলায় অন্তত ২১ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় রিমাল উপকূলে ব্যাপক তাণ্ডব চালিয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলের বিভিন্ন এলাকাসহ দেশজুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। রাজধানীসহ ১০ জেলায় অন্তত ২১ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

ঘূর্ণিঝড়ে ১৯ জেলার ১০৭টি উপজেলার বাসিন্দারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। মোট ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ৩৭ লাখ ৫৮ হাজারের বেশি। পুরোপুরি বিধ্বস্ত হয়েছে ৩৫,৪৮৩টি ঘরবাড়ি। এছাড়া আংশিকভাবে বিধ্বস্ত হয়েছে ১ লাখ ১৪ হাজার ৯৯২টি ঘরবাড়ি।

ভেঙে ও উপড়ে পড়েছে অসংখ্য গাছ। অনেক এলাকায় বেড়িবাঁধ ভেঙে গেছে। বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন প্রায় ৩ কোটি মানুষ। ইন্টারনেট সংযোগের বাইরে কয়েক লাখ মানুষ। মোট ১৯টি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্ত উপজেলার সংখ্যা ১০৭ এবং ইউনিয়ন ও পৌরসভার সংখ্যা ৯১৪টি।

এ অবস্থায় সরকারি সহযোগিতার পাশাপাশি ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর আহ্বান জানাচ্ছেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। এ তালিকায় রয়েছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় দুই তারকা শাকিব খান ও শাবনূর।

মঙ্গলবার (২৮ মে) ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে শাকিব খান লেখেন, “প্রবল ঘূর্ণিঝড় রিমালের আঘাতে দেশের উপকূলীয় জেলাগুলোতে প্রাণহানির সঙ্গে সঙ্গে লাখ লাখ মানুষ ক্ষতির মুখে পড়েছে। বিপদজনক অবস্থায় কোমলমতি শিশুরা, হাজার হাজার ঘরবাড়ি বিধ্বস্ত, বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় উপকূলবর্তী এলাকায় মানুষ। সংকটকালীন এই সময়ে নদী-উপকূল অঞ্চলের মানুষের পাশাপাশি পশুপাখিরাও যাতে ভালো থাকে, এ জন্য সবাইকে সহনশীল আচরণের আহবান জানাই। সবার বিপদমুক্তি কামনায় সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা।”

শাকিব খানের মতোই ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে চিত্রনায়িকা শাবনূর। মঙ্গলবার নিজের ইনস্টাগ্রাম ও ফেসবুক হ্যান্ডেলে শাবনূর লিখেছেন, “আসুন ঘূর্ণিঝড় রিমালের আঘাতে বিপণ্ণ মানুষের পাশে দাঁড়াই এবং তাদের প্রতি সহানুভূতি প্রকাশ করি। মহান আল্লাহ সবাইকে হেফাজত করুন।

তিনি আরও লিখেছেন, “বঙ্গোপসাগরে সৃষ্ট প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে উপকূলীয় এলাকাসহ দেশের অন্যান্য অঞ্চল। এখন পর্যন্ত পাওয়া খবরে জানা গেছে দীর্ঘ সময় ধরে চলা প্রবল এই ঘূর্ণিঝড়ের আঘাতে অনেকের মৃত্যু হয়েছে, আহত হয়েছেন অসংখ্য মানুষ, হাজার হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে এবং বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন লক্ষ লক্ষ মানুষ।”

ভক্তরাও তারকাদের আহ্বানে সাধুবাদ জানিয়েছেন। একইসঙ্গে কঠিন এই সময়ে একে অন্যের সাহায্য পাশে থাকার কথা বলছেন।

About

Popular Links