Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

চেহারায় মদ্যপানের ছাপ দূর করবেন যেভাবে

অতিরিক্ত অ্যালকোহল পানের কারণে শরীরে তরল পদার্থ কমে যেতে পারে। ফলে ত্বকে শুষ্কতা এবং ঝুলে যাওয়ার প্রবণতা তৈরি হয়

আপডেট : ১৭ জুলাই ২০২২, ০৭:১০ পিএম


অতিরিক্ত মদ্যপান যেমন মস্তিষ্কের ক্ষতি করে, তেমনি ত্বকেও এর প্রভাব পড়ে। “পরিমিত” মদ্যপানে শরীরের ক্লান্তি, অবসাদ দূর হলেও কোনো না কোনোভাবে এর ক্ষতিকর প্রভাব লক্ষ্য করা যায়। ভারতীয় বিশেষজ্ঞ চিকিৎসক দীপ্তি রবিশঙ্কর বলেন, আকর্ষণীয় ত্বকের জন্য আমরা অনেক ধরনের ক্রিম, ফেসিয়াল ব্যবহার করি। এই ধরনের পণ্যগুলোতে অ্যালকোহলের উপস্থিতি রয়েছে। অন্যদিকে নিয়মিত মদ্যপানেও শরীরের ত্বকে বিভিন্ন প্রকার ক্ষতিকর প্রভাব দেখা যায়।

এসব ক্ষতিকর প্রভাব ও প্রতিকারের উপায় সম্পর্কে হিন্দুস্তান টাইমসের সঙ্গে কথা বলেছেন ডা. দীপ্তি রবিশঙ্কর।

তিনি বলেছেন, অতিরিক্ত অ্যালকোহল পানের ফলে শরীরে তরল পদার্থ কমে যেতে পারে। ফলে ত্বকে শুষ্কতা এবং ঝুলে যাওয়ার প্রবণতা তৈরি হয়। ত্বকের রঙ পরিবর্তন হয়ে চেহারায় বয়সের ছাপ পড়ে। ত্বকে নানা ধরনের জ্বালাপোড়া বা প্রদাহ হতে পারে। এছাড়া ত্বকে নানা ধরনের দাগ, ফোসকা পড়তে পারে। ত্বকের লালভাব, ব্রণ, ফোলাভাব, রোসেসিয়া বেড়ে যেতে পারে।

তিনি মনে করেন, অ্যালকোহলে প্রচুর পরিমাণে চিনি ও অম্লীয় উপাদান থাকে যা একদিকে শরীরের চর্বির আধিক্য তৈরি করে। অন্যদিকে ডায়াবেটিস জাতীয় রোগের ঝুঁকি বাড়ায়। রোগ সংক্রমণ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে। স্বাভাবিক ঘুমের ব্যাঘাত ঘটায়। ফলে চোখের নিচে কালো দাগ ও চোখ ফোলা তৈরি হয়।

প্রতিকারের উপায় হিসেবে তিনি বেশ কয়েকটি পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, ত্বকে রক্ত প্রবাহ ঠিক রাখতে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। নিয়মিত ব্যায়াম করতে হবে। স্বাস্থ্যকর খাবার খেতে হবে। রুটিন মাফিক জীবনযাপন করতে হবে। জৈবিক সক্ষমতা কমে যাওয়ার ঝুঁকি থাকায় মদ্যপান কমানো দরকার।

About

Popular Links