Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

মর্টার শেল বিস্ফোরণে আফগানিস্তানে ৯ শিশু নিহত

গত কয়েক দশকের যুদ্ধ ও সংঘাতের কারণে আফগানিস্তানে বহু অবিস্ফোরিত ল্যান্ড মাইন ও অন্য অস্ত্র রয়েছে। এসব অস্ত্র বিস্ফোরিত হলে বেশিরভাগ ক্ষেত্রেই শিশুরা হতাহত হয়

আপডেট : ০৭ মার্চ ২০২২, ০২:৪৮ পিএম

আফগানিস্তানের পূর্বাঞ্চলে পাকিস্তান সীমান্তবর্তী এলাকায় এক বিস্ফোরণে নয় শিশু নিহত এবং আরও চার জন আহত হয়েছে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন। কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

সোমবার (১০ জানুয়ারি) নাঙ্গারহার প্রদেশের গভর্নরের অফিসের এক বিবৃতিতে বলা হয়, লালোপার জেলার বাইগানান গ্রামে একটি অবিস্ফোরিত মর্টার শেল বিস্ফোরিত হলে এসব হতাহতের ঘটনা ঘটে। খাদ্য সামগ্রী বিক্রি করা একটি মালবাহী গাড়ি ঘিরে শিশুরা জড়ো হলে পুরনো মর্টার শেলটি বিস্ফোরিত হয়।

আহত শিশুদের প্রাদেশিক রাজধানী জালালাবাদের আঞ্চলিক হাসপাতালে নেওয়া হয়েছে। তবে এর চেয়ে বেশি কিছু বিবৃতিতে জানানো হয়নি।

গত কয়েক দশকের যুদ্ধ ও সংঘাতের কারণে আফগানিস্তানে বহু অবিস্ফোরিত ল্যান্ড মাইন ও অন্যান্য অস্ত্র রয়েছে। এসব অস্ত্র বিস্ফোরিত হলে বেশিরভাগ ক্ষেত্রেই শিশুরা হতাহত হয়।

২০২০ সালের মধ্য আগস্টে তালেবান নিয়ন্ত্রণ নেওয়ার পর আফগানিস্তানের বিভিন্ন এলাকায় প্রাণঘাতী হামলার দায় স্বীকার করে ইসলামিক স্টেট ইন খোরাসান প্রভিন্স (আইএসকেপি)। নাঙ্গাহারেও কয়েকটি হামলার দায় স্বীকার করে গোষ্ঠীটি।

জঙ্গিগোষ্ঠী আইএস এর মতাদর্শ অনুসরণকারী আইএসকেপি আফগানিস্তানে ২০১৪ সাল থেকে সক্রিয়। দেশটিতে বহু ভয়াবহ হামলার নেপথ্যে রয়েছে গোষ্ঠীটি। বেশিরভাগ ক্ষেত্রেই এই গোষ্ঠীটি আফগানিস্তানের শিয়া মুসলিমদের লক্ষ্যবস্তু বানায়।

About

Popular Links