Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাশিয়ার কাছে অস্ত্র বেচতে মস্কো যাচ্ছেন কিম, দাবি যুক্তরাষ্ট্রের

মার্কিন গোয়েন্দাদের দাবি, বিমানে নয়, বুলেটপ্রুফ ট্রেনে রাশিয়া যাবেন কিম। পিয়ংইয়ং থেকে বুলেটপ্রুফ ট্রেনে রাশিয়ার ভ্লাদিভোস্টক পর্যন্ত যাওয়ার কথা উত্তর কোরিয়ার নেতার

আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৫৬ এএম

সেপ্টেম্বর মাসের মধ্যেই রাশিয়ায় যাওয়ার পরিকল্পনা করছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। এই সফরের উদ্দেশ্য অস্ত্র কেনা-বেচা সংক্রান্ত।

মার্কিন গোয়েন্দা সূত্রে নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। তবে উত্তর কোরিয়া ও রাশিয়া- এ বিষয়ে এখনো পর্যন্ত মুখ খোলেনি।

মার্কিন গোয়েন্দাদের দাবি, বিমানে নয়, বুলেটপ্রুফ ট্রেনে রাশিয়া যাবেন কিম। পিয়ংইয়ং থেকে বুলেটপ্রুফ ট্রেনে রাশিয়ার ভ্লাদিভোস্টক পর্যন্ত যাওয়ার কথা উত্তর কোরিয়ার নেতার। সেখান থেকে সড়কপথে তিনি যেতে পারেন মস্কো।

ইউক্রেন যুদ্ধে বিপুল পরিমাণ অস্ত্র প্রয়োজন হচ্ছে রাশিয়ার। মার্কিন গোয়েন্দারা এর আগে দাবি করেছিলেন, চীনের কাছ থেকে অস্ত্র কিনছে রাশিয়া। এবার তাদের দাবি উত্তর কোরিয়ার কাছ থেকে তারা অস্ত্র কিনবে। অস্ত্রের আলোচনা করতেই কিম রাশিয়া যাচ্ছেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, “রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু সম্প্রতি উত্তর কোরিয়া সফর করেছেন। ওই সময় মস্কোর কাছে কামান ও গোলাবারুদ বিক্রি করতে পিয়ংইয়ংকে রাজি করার চেষ্টা করেছিলেন। আন্তঃমহাদেশীয় পারমাণবিক ক্ষেপণাস্ত্রসহ অনেক কিছু প্রদর্শন করা হয়েছিল তার সফরের সময়। এসব ঘুরে দেখেন শোইগু।”

উত্তর কোরিয়ার কাছে রাশিয়ার সঙ্গে অস্ত্র আলোচনা বন্ধ ও মস্কোকে অস্ত্র না দেওয়ার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র বলেন, “মস্কোকে অস্ত্র সরবরাহ করা হলে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি কঠোর পদক্ষেপ নেবে যুক্তরাষ্ট্র।”

কোভিডের আগে ২০১৯ সালে একইভাবে রাশিয়ায় সফরে গিয়েছিলেন কিম।

About

Popular Links