Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফিলিপাইনে ভুমিধসে নিহত ৬৮

নিখোঁজদের মধ্যে গ্রামবাসীর পাশাপাশি সোনার খনির শ্রমিকরাও রয়েছেন

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:৩৫ পিএম

ফিলিপাইনে একটি গ্রামে ভূমিধসে অন্তত ৬৮ জন নিহত হয়েছেন। এখনও অন্তত ৫১ জন নিখোঁজ রয়েছেন। স্বর্ণখনির ওই গ্রামটিতে টানা বৃষ্টির কারণে এ ভুমিধস হয়েছে। 

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) এমন খবর প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

ওই খবরে বলা হয়, দক্ষিণ ফিলিপাইনের দাভাও দে ওরো প্রদেশের মাসারার একটি স্বর্ণ খনি গ্রামে ভূমিধসের এ ঘটনা ঘটে। ভূমিধসের পরপরই উদ্ধারকাজ শুরু হয়। 

নিখোঁজদের মধ্যে গ্রামবাসীর পাশাপাশি সোনার খনির শ্রমিকরাও রয়েছেন। তারা দুটি বাসে বাড়ি ফেরার জন্য অপেক্ষা করছিলেন। ঠিক তখনই এ ভূমিধসের কবলে পড়েন।

দাভাও দে ওরো প্রদেশের কর্মকর্তা অ্যাডওয়ার্ড ম্যাকাপিলির বরাত দিয়ে ওই খবরে বলা হয়েছে, তিন শতাধিক মানুষ উদ্ধারকাজে সহায়তা করছেন। কিন্তু ভারী বৃষ্টিপাত, ঘন কাদা এবং আবারও ভূমিধসের আশঙ্কার জন্য উদ্ধারকাজ বাধাগ্রস্ত হচ্ছে।

তিনি আরও জানান, রবিবার (১১ ফেব্রুয়ারি) সকালে উদ্ধারকাজ আবারও শুরু হয়েছে। এখন আর কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই। তার পরও তারা উদ্ধারকাজ চালিয়ে যাবেন। উদ্ধারকারী দল তাদের সর্বোচ্চটা দিচ্ছে।

ভূমিধসের তিন দিন পর ধ্বংসস্তূপের নিচ থেকে একটি তিন বছরের মেয়েশিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধারকর্মীরা একে একটি বিস্ময়কর ঘটনা হিসেবে অভিহিত করেছেন।

গ্রামটিতে বসবাসরত ১১ শত পরিবারকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। 

 

About

Popular Links