Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

কুমিরের পেট থেকে বের করা হলো ৭০টি কয়েন

সম্প্রতি থিবোডক্স নামের ৩৬ বছর বয়সী কুমিরটি অসুস্থ হয়ে পড়ে

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৩৭ পিএম

যুক্তরাষ্ট্রের হেনরি ডোরলি চিড়িয়াখানা ও অ্যাকুয়ারিয়ামের একটি কুমিরের পেট থেকে ৭০টি কয়েন বের করেছেন চিকিৎসকরা। দেশটির নেব্রাস্কা অঙ্গরাজ্যের ওই চিরিয়াখানার অবস্থান।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি থিবোডক্স নামের ৩৬ বছর বয়সী কুমিরটি অসুস্থ হয়ে পড়ে। গত সপ্তাহে তার দেহ পরীক্ষা করতে গিয়ে এটির পেটে কয়েন শনাক্ত করা হয়। পরে সাফল্যের সঙ্গে এসব মুদ্রা বের করে আনা হয়েছে।

চিড়িয়াখানার পশুচিকিৎক ক্রিস্টিনা প্লুগের মতে, “চিড়িয়াখানায় আগত দর্শনার্থীরা কুমিরের আবাসস্থলে ওই কয়েন নিক্ষেপ করেছিলেন। সেখান থেকেই হয়তো এগুলো কুমিরের পেটে চালান হয়েছে।”

তিনি বলেন, “কুমিরের মুখ যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য একটি প্লাস্টিকের পাইপ স্থাপন করা হয়েছিল। কয়েন পর্যন্ত পৌঁছাতে নানা সরঞ্জাম ব্যবহার করা হয়েছিল। এরমধ্যে ছিল একটি ক্যামেরাও। এটির সাহায্যে কয়েন শনাক্তের পর বের করে আনা হয়।”

সংশ্লিষ্টরা জানান, ওই কুমিরের পেট থেকে সব কয়েন সফলভাবে বের করে আনা হয়েছে। একটি ফলোআপ এক্স-রে চিত্রের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। থিবোডক্স এখন ভালো আছে, তাকে তার আবাসস্থলে পাঠানো হয়েছে।

টেলর ইয়াও চিড়িয়াখানার পশুচিকিৎসক এবং পরিচালক বলেন, “এমন ঘটনা বিরল। তবে চিড়িয়াখানায় প্রাণীদের যত্ন এবং পশুস্বাস্থ্য দলগুলো প্রতিদিন প্রাণীদের যে দেখভাল করে সেটির প্রমাণ মিলেছে। তারা না বুঝতে হয়তো এটিকে আরও ভুগতে হতো।”

তবে এমন ঘটনা যাতে আর না ঘটে সেজন্য চিড়িয়াখানার পানিতে ধাতব মুদ্রা নিক্ষেপ না করতে দর্শনার্থীদের প্রতি অনুরোধ জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

About

Popular Links