Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

২০০ বছর পর দেখা মিলল বিলুপ্ত ধূসর তিমির

তিমিটি কিছুক্ষণ পরপর ডুব দিচ্ছিল, আবার ভেসে উঠছিলো

আপডেট : ০৮ মার্চ ২০২৪, ১০:৪৮ পিএম

প্রায় ২০০ বছর আগে আটলান্টিক মহাসাগর থেকে বিলুপ্ত হওয়া গ্রে হোয়েল বা ধূসর তিমির দেখা পাওয়া গেছে বলে দাবি করেছেন গবেষকরা।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের উপকূলের নানটুকেট থেকে প্রায় ৩০ মাইল দূরে কেপ কডের একটি ছোট দ্বীপের কাছে এটির দেখা পাওয়া যায়।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

গবেষকরা বলছেন, তিমিটি কিছুক্ষণ পরপর ডুব দিচ্ছিল, আবার ভেসে উঠছিল। প্রায় ৪৫ মিনিট ধরে তিমির গতিবিধি পর্যবেক্ষণ করে এরিয়াল সার্ভে হেলিকপ্টার।

তারা ছবিগুলো পর্যবেক্ষণ করে এটি ধূসর তিমি বলে নিশ্চিত করেন। গবেষকদের ধারণা, ওই সময় তিমিটি খাদ্য গ্রহণ করছিল।

এক বিবৃতিতে রিসার্চ টেকিনিশিয়ান কেট লেমেল বলেছেন, “এই প্রাণীর তো এখানে থাকার কথা না। আমরা এটি দেখে বোঝার চেষ্টা করছিলাম। শত শত বছর আগে আটলান্টিক থেকে হারিয়ে যাওয়া একটি প্রাণী দেখার অনুভূতি ছিল দারুণ। আমরা ভীষণ খুশি ছিলাম।”

গবেষকরা জানান, এই তিমিগুলো প্রায় ৪৯ ফুট লম্বা ও ৯০ হাজার পাউন্ড ওজনের হয়। অভিবাসনের জন্য তারা দীর্ঘ পথ পাড়ি দেয়। কখনও কখনও সেই পথের দূরত্ব হয় ১০,০০০-১৪,০০০ মাইল পর্যন্ত।

এক সময় এই প্রাণীটি বহু শিকার হতো। শিকারের সময় এগুলো আক্রমণাত্মক আচরণ করতো। এজন্য এটির নাম দেওয়া হয়েছিল ডেভিল ফিশ। অতিরিক্ত শিকারের কারণে এক সময় এটি বিলুপ্ত হয়ে যায়।

তবে সাম্প্রতিককালে বাণিজ্যিকভাবে শিকার স্থগিত ও সংরক্ষণের প্রচেষ্টার জন্য তিমি সুরক্ষিত এক প্রজাতি।

ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন বলছে, উত্তর গোলার্ধে প্রাণীগুলো সংখ্যায় বেশি ছিল। এখন শুধু উত্তর প্রশান্ত মহাসাগরেই ধূসর তিমি দেখা যায়।

১৮ শতকের দিকে ধূসর তিমি আটলান্টিক মহাসাগর থেকে হারিয়ে যায়। তবে সাম্প্রতিককালে আটলান্টিক মহাসাগর এবং ভূমধ্যসাগরে ধূসর তিমি দেখা যায়।

গবেষকদের ধারণা, ২০২৩ সালের ডিসেম্বরে ফ্লোরিডা উপকূলে দেখা পাওয়া তিমি আর ম্যাসাচুসেটসের উপকূলে দেখা পাওয়া তিমিটি একই প্রাণী।

About

Popular Links