Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

দিনটি মানবতার

দিবসটির মাধ্যমে সারা বিশ্বের সাধারণ নাগরিকদের মানবিক কাজের প্রতি সমর্থন জোরদার করা যায়

আপডেট : ১৯ আগস্ট ২০২২, ০১:২৮ পিএম

জাতিসংঘ ঘোষিত বিশ্ব মানবতা দিবস আজ। চরম আত্মত্যাগ করে মানবসেবায় ব্রতী মানুষ, যারা মানবকল্যাণ ও মানবের উন্নতি সাধনে জীবন উৎসর্গ করেছেন তাদের সম্মানে আজ (১৯ আগস্ট) বিশ্বজুড়ে দিবসটি পালন করা হচ্ছে।  

দিবসটি উপলক্ষে বাণী দিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। 

তিনি বলেন, বিশ্বকে আরও সুন্দর করে তুলতে মানবিক সহায়তা কার্যক্রম দিন-রাত চলছে। জীবনের ঝুঁকি নিয়ে বিপজ্জনক পরিস্থিতিতে অন্যের ভোগান্তি কমাতে কাজ করছি আমরা। 

জাতিসংঘের নির্দেশনায় প্রতি বছর ১৯ আগস্ট সারা বিশ্বে উদযাপিত হয় দিবসটি।

সেরগিও ভিয়েরা দ মেলো ব্রাজিলের জাতিসংঘের কূটনীতিক এবং ৩৪ বছরেরও বেশি সময় ধরে মানবিক ও রাজনৈতিক কর্মকাণ্ডে যুক্ত ছিলেন। ২০০৩ সালের ১৯ আগস্ট জাতিসংঘের পক্ষ থেকে তিনি আরও ২২ জন সহকর্মীকে সঙ্গে নিয়ে যুদ্ধ বিধ্বস্ত ইরাকে বাগদাদে গিয়েছিলেন। সেখানে বিরূপ পরিস্থিতিতে বোমার হামলায় মৃত্যু হয় তাদের। অনাকাঙ্ক্ষিত মৃত্যুর আগে প্রায় ৩০ বছরেরও বেশি সময় ধরে তিনি পৃথিবীর বিভিন্ন প্রান্তে যারা যুদ্ধে সব হারিয়েছেন, সেই সব সর্বহারা মানুষের পাশে নিঃস্বার্থভাবে গিয়ে দাঁড়িয়েছেন তিনি। কোনো কিছুই তাকে তার ব্রত থেকে টলাতে পারেনি। 

তার সেই মহান ব্রত যাতে থমকে না যায়, সেজন্য গঠিত হয়েছে সেরগিও ভিয়েরা দ মেলো ফাউন্ডেশন। তাদের উদ্যোগে এবং ফ্রান্স, সুইজারল্যান্ড, জাপান এবং ব্রাজিলের মতো সদস্য দেশের সহায়তায় সেরগিও ভিয়েরা দ মেলো ও তার সহকর্মীদের প্রয়াণ দিবসটিকে জাতিসংঘ বিশ্ব মানবতা দিবস  হিসেবে চিহ্নিত করা হয়েছে এবং ২০০৯ সালের ১৯ আগস্ট প্রথম বিশ্ব মানবতা দিবস পালিত হয়।  

দিবসটির মাধ্যমে সারা বিশ্বের সাধারণ নাগরিকদের মানবিক কাজের প্রতি সমর্থন জোরদার করা যায়। 

About

Popular Links