Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘পরিমিত’ মদ্যপান কি নিরাপদ?

মদ্যপানের উপকারিতা নিয়ে জরিপের ফল অনেক ক্ষেত্রেই পরস্পরবিরোধী

আপডেট : ৩১ ডিসেম্বর ২০২৩, ০৩:৫২ পিএম

মদ্যপান করলে শরীরের নানা রকম ক্ষতি হয় তা সবারই জানা। যে যত বেশি মদ্যপান করবে তার ক্ষতির ঝুঁকি ততবেশি। তবে কোনো কোনো গবেষণা বলছে, “পরিমিত” মদ্যপানের কিছু উপকারও রয়েছে।

কিন্তু প্রশ্ন হলো, কতটুকু মদ্যপান করলে তাকে “পরিমিত” বলা যায়? অনেকেই আছেন যারা প্রতি সপ্তাহেই মদ্যপান করেন, তবে তা পরিমাণে বেশি নয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, সাধারণভাবে সপ্তাহে ৭ থেকে ১৪ ইউনিট (১ ইউনিট মানে ১টি 'ছোট পেগ' এই হিসেবে) পর্যন্ত মদ্যপানকে “পরিমিত” বলা হয়। অর্থাৎ, ছয় পাইন্ট সাধারণ-শক্তির বিয়ার বা সাত গ্লাস ওয়াইন। আর স্পিরিট অর্থাৎ হুইস্কি, জিন, রাম,ভদকা ইত্যাদির ক্ষেত্রে এই সীমা হচ্ছে সপ্তাহে ১৪ ইউনিট  ।

ব্রিটেনের স্বাস্থ্য সংক্রান্ত নির্দেশিকায় বলা হয়ছে, সপ্তাহে ১৪ ইউনিটের কম নিয়মিত মদ্যপান করলে তার স্বাস্থ্য ঝুঁকি হবে নিম্ন মাত্রার। যারা এর চেয়েও কম খান, তাদের বলা হয় লাইট ড্রিংকার।

এখন প্রশ্ন হলো, পরিমিত মদ্যপান কি বিপদমুক্ত? এর কোনো সোজাসুজি জবাব দেওয়া কঠিন। কারণ, এ নিয়ে অনেক গবেষণা হয়েছে। তবে তাদের ফলগুলো পরস্পর বিরোধী।

কিছু গবেষণায় বলা হয়েছে, দিনে দুই ইউনিট পর্যন্ত লাল ওয়াইন পান করা মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু এ নিয়ে অন্য কিছু বৈজ্ঞানিকের সংশয় আছে।

ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশিত এক জরিপে বলা হয়, অধিক মদ্যপায়ী বা একেবারেই মদ্যপান করেন না এমন লোকদের তুলনায় পরিমিত মদ্যপায়ীদের মধ্যে বেশি বয়েসে স্মৃতিভ্রংশ বা ডিমেনশিয়া হওয়ার ঝুঁকি কম। কিন্তু এর কারণ এমনও হতে পারে যে, তারা স্বাস্থ্যসম্মত জীবনযাপন করেন, ধূমপান করেন না, বা স্বাস্থ্যসম্মত খাবার খান।

তবে অন্য এক জরিপে বলা হয়, পরিমিত মদ্যপানও ডিমেনশিয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। পরস্পরবিরোধী এসব জরিপের ওপর কতটা আস্থা রাখা যায় তা নিশ্চিত করে বলা কঠিন।

অ্যালকোহলে মস্তিষ্কের কি ক্ষতি হয়?

অ্যালকোহল পান করলে মানুষের রক্তচাপ ও রক্তের কোলেস্টেরল বেড়ে যেতে পারে। এর ফলে মস্তিষ্কে রক্ত সরবরাহ করে যে রক্তনালী - সেগুলোও ক্ষতিগ্রস্ত হতে পারে যার ফলে স্মৃতি লোপ পেতে পারে। এতে ডিমেনশিয়ার ঝুঁকি তিন গুণ বেড়ে যায় বলে ফ্রান্সের একটি সাম্প্রতিক জরিপে বলা হয়ে। আরেকটি জরিপে বলা হয়, প্রতি সপ্তাহে ১৮ ইউনিটের বেশি যারা পান করেন তাদের আয়ু চার থেকে পাঁচ বছর পর্যন্ত কমে যেতে পারে।

তাই মদ্যপানের কোনো “নিরাপদ” সীমা আছে কি-না সেটাই একটি বড় প্রশ্ন।

এ বিষয়ে ব্রিটেনের এক স্বাস্থ্য কর্মকর্তা বিবিসিকে বলেন, “যেকোনো মাত্রার অ্যালকোহল পানের কিছু না কিছু স্বাস্থ্য ঝুঁকি আছে।”

About

Popular Links