Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

হোমপেজে ঘুরে বেড়ানো কনসার্টের ভিডিওটি আসলে কার?

ভিডিওতে পারফর্মারের জায়গায় তারকা থেকে রাজনীতিবিদ, কেউই বাদ যাচ্ছেন না

আপডেট : ০১ মে ২০২৪, ০৫:৫৫ পিএম

হাজারো দর্শক সামনে। মঞ্চে উঠছেন গায়ক। শরীরি ভঙ্গিমা আলাদা। উৎফুল্ল ভঙ্গিতে নাচের ঢংয়ে ওই গায়কের মঞ্চে ওঠার ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল। যা নিয়ে সপ্তাহজুড়ে চলছে আলোচনা।

সামাজিক যোগাযোগমাধ্যমের ট্রেন্ডিং এমন ভিডিওটি যে যার মতো এডিট করে পারফর্মারের জায়গায় নিজের বা অন্যের মুখ বসিয়ে প্রকাশ করছেন। এতে সহায়তা নেওয়া হচ্ছে মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের।

ভিডিওতে পারফর্মারের জায়গায় তারকা থেকে রাজনীতিবিদ, কেউই বাদ যাচ্ছেন না। তবে, প্রশ্ন উঠছে আসল ভিডিওটি কার।

ইন্টারনেট ঘেঁটে জানা গেছে, ভিডিওটি জনপ্রিয় মার্কিন র‌্যাপার লিল ইয়ার্টির। এই তারকার ২০২১ সালের কনসার্টের দৃশ্য এটি। গায়কের পাশাপাশি গীতিকার হিসেবেও পরিচিত ইয়ার্টি। ২৬ বছর বয়সী ইয়ার্টি শিকাগোতে আয়োজিত একটি কনসার্টে পারফর্ম করেছিলেন; সেই দৃশ্যটিই নতুন করে ভাইরাল হয়েছে।

মূল ভিডিওটি ইউটিউবে প্রকাশ হয় ২০২২ সালের ২০ জুন। নতুন করে ভাইরাল হওয়ার পর মূল ভিডিওটিরও ভিউ বাড়ছে। ভিডিওটি ৫৩ লাখের বেশিবার দেখা হয়েছে। তবে নতুন করে কীভাবে ভাইরাল হলো সেটি অবশ্য জানা যায়নি।

ভিডিওতে নিজের বা অন্যের মুখ বসাতে ভিগল এআই নামে একটি ওয়েবসাইটের সাহায্য নিচ্ছেন নেটিজেনরা। এর মাধ্যমে সহজেই বিখ্যাত ব্যক্তিদের বা নিজের ছবি জুড়ে দিয়ে “মিম” ভিডিও বানাচ্ছেন তারা।

About

Popular Links