Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করা যাবে পিএইচডি, আসছে নীতিমালা

বর্তমানে দেশে শুধু পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি করার সুযোগ রয়েছে

আপডেট : ১০ জুন ২০২৪, ০১:১২ পিএম

দীর্ঘদিন ধরে আলোচনার পর অবশেষে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি প্রোগ্রাম চালু হতে যাচ্ছে। এ বিষয়ে খসড়া নীতিমালা প্রণয়নে একটি কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

কমিটিতে ইউজিসির সদস্য (বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগ) অধ্যাপক বিশ্বজিৎ চন্দকে আহ্বায়ক করা হয়েছে। অন্য সদস্যরা হলেন—ইউজিসির সদস্য (পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট কমিটি) অধ্যাপক হাসিনা খান, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন ও বর্তমানে উত্তরা ইউনিভার্সিটির সহ–উপাচার্য অধ্যাপক গৌর গোবিন্দ গোস্বামী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) সাবেক পরিচালক ও গ্রিন ইউনিভার্সিটির কলা অনুষদের ডিন অধ্যাপক মো. শহীদুল্লাহ এবং ইউজিসির পরিচালক ওমর ফারুখ। আর কমিটির সদস্য-সচিব ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক শরিফুল ইসলাম।

কমিটির কার্য পরিধিতে বলা হয়েছে, কমিটি যথা শিগগিরই বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রাম চালুর জন্য একটি খসড়া নীতিমালা প্রণয়ন করবে। প্রয়োজনে এক বা একাধিক সদস্য কো-অপ্ট করতে পারবে। কমিটি প্রয়োজনীয় সংখ্যক বিশেষজ্ঞ কমিটি গঠনের মাধ্যমে বিভিন্ন অ্যাকাডেমিক ডিসিপ্লিন ও ক্লাস্টারের উপযোগী পিএইচডি কোর্সওয়ার্ক/রিসার্চ মেথডলজি সংক্রান্ত কারিকুলাম/মডিউল প্রণয়ন করতে পারবে।

উল্লেখ্য, বর্তমানে দেশে শুধু পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে পিএইচডি করার সুযোগ রয়েছে। দেশে এখন অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ১১৪।

About

Popular Links