Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

অফিসে যেসব ভুল কখনোই করবেন না

কাজের ভুলে বস হয়ত বকা দেন, তবে কিছু ভুল আছে যেগুলোতে বড় বিপত্তি হতে পারে

আপডেট : ১১ জুন ২০২৪, ০৩:০৫ পিএম

অফিস মানেই দায়িত্ব, একগাদা কাজ, মিটিং আরও কত কী। তবে কাজ করতে গিয়ে মাঝে মধ্যে দু-একটা ভুল হয়েই থাকে। কাজের ভুলে বস হয়ত বকা হয়ত দিয়ে থাবেন। সেগুলো আবার শুধরে নেওয়ারও সুযোগ থাকে। তবে কিছু ভুল আছে যেগুলোতে বড় বিপত্তি হতে পারে।

এর ফলে কাজের ওপর প্রভাব তো পড়েই। সেইসঙ্গে ব্যক্তিগত জীবনেও অনেক সমস্যা সৃষ্টি হতে পারে। তাই অফিসে এসব বিষয়ে সতর্ক থাকা খুব বেশি জরুরি। চলুন, জেনে নেওয়া যাক সে সম্পর্কে-

সহকর্মীকে অন্ধ বিশ্বাস

কথায় আছে, মানুষের প্রতি বিশ্বাস হারানো পাপ। তাই বলে কাউকে অন্ধ বিশ্বাস করাটাও বোকামি। বিশেষ করে সহকর্মীদের ক্ষেত্রে এ বিষয়ে সতর্ক থাকা বেশি জরুরি। কারণ, কার মনে কী চলছে তা বাইরে থেকে বোঝা অসম্ভব। তাই ঝুঁকি নেওয়া উচিত নয়। তাছাড়া অফিসের সহকর্মীদের ব্যক্তিগত পরিসরে টেনে না আনাই ভালো। পেশাদার সম্পর্ক বজায় রাখা জরুরি।

ব্যক্তিগত জীবনের কথা জানানো

জীবনে কী চলছে, অফিসের সহকর্মীকে তা জানানো উচিত না। সহকর্মী যতই কাছের মানুষ হোক, ব্যক্তিগত টানাপড়েন নিয়ে কথা না বলাই ভালো।

সমালোচনা

বন্ধু হয়ে ওঠা সহকর্মীর সঙ্গে চা খেতে খেতে অফিসের অন্য কর্মীদের নিয়ে নানা আলোচনার অভ্যাস অনেকেরই থাকে। তবে, এই অভ্যাস থেকে বেরিয়ে আসা জরুরি। বিষয়টি কারও কানে গেলে তার বিরূপ মনোভাব তৈরি হবে। এছাড়া এতে সময় এবং মনোযোগ অনেকটাই নষ্ট হয়।

অন্যকে দোষারোপ

কথায় আছে, দশে মিলে করি কাজ, হারি জিতি নাহি লাজ। সহকর্মী যদি ভুল করেও বসেন, সকলের সামনে তাকে দোষী সাব্যস্ত করা ঠিক নয়। তাতে তাকে অসম্মান করা হয়। দরকার হলে উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি মিটিয়ে নিন।

বাগ্বিতণ্ডা

জীবনে কখনও অফিসে এই ভুলটি না হলেই সবচেয়ে ভালো। সহকর্মী কিংবা উর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে মতান্তর, মতবিরোধ থাকবেই। তবে মতের সঙ্গে মিল না হলে কখনোই বাগ্বিতণ্ডায় জড়াবেন না।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

About

Popular Links