Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

টেনিস থেকে অবসর নিচ্ছেন রজার ফেদেরার

আগামী সপ্তাহের পর তিনি আর প্রতিযোগিতামূলক টেনিস খেলবেন না

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:৩৩ পিএম

টেনিস থেকে অবসর নিতে যাচ্ছেন রজার ফেদেরার। আগামী সপ্তাহের পর তিনি আর প্রতিযোগিতামূলক টেনিস খেলবেন না। বছর তিনেক ধরে তার শরীর ভালো যাচ্ছিল না

তিনি বলেছেন, “ঘন ঘন আঘাত লাগছিল। অস্ত্রোপচারও করতে হয়েছে। আবার কোর্টে ফেরার জন্য প্রচুর পরিশ্রম করতে হয়েছে। কিন্তু এখন আমি আমার ভবিষ্যৎ বুঝতে পারছি। তাই এমন সিদ্ধান্ত।”

৪১ বছর বয়সী ফেদেরার ২৮ বছর ধরে দেড় হাজারেরও বেশি ম্যাচ খেলেছেন। আর যেকোনো প্রতিযোগিতায় নামলেই শারীরিক সক্ষমতার তুঙ্গে থাকতে হয়। তাই এই বয়সে এসে, বারবার আঘাত পেয়ে সেটা আর সম্ভব হচ্ছিল না তার। আগামী সপ্তাহে লেভার কাপের পরে তিনি আর কোনো প্রতিযোগিতায় অংশ নেবেন না।

২০টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন ফেদেরার। ছয়বার অস্ট্রেলিয়ান ওপেন, একবার ফ্রেঞ্চ ওপেন, আট বার উইম্বলডন এবং পাঁচবার ইউএস ওপেনও জিতেছেন তিনি। এছাড়াও অলিম্পিকে সোনা ও রুপা জিতেছেন। ছয়বার এটিপি ট্যুর চ্যাম্পিয়ন হয়েছেন। এমনই বর্ণময় টেনিস জীবন ফেডারারের। তাই তার অবসরে টেনিসে একটা যুগের অবসান হলো। গ্র্যান্ড স্ল্যাম জেতার ক্ষেত্রে তিনি নাদাল ও জকোভিচের পরেই।

কিছুদিন আগেই অবসর নিয়েছেন সেরেনা উইলিয়ামস, এবার নিলেন ফেদেরার। সেরিনাকে ফেডেরার বলেছিলেন, আবার তিনি যেন টেনিস কোর্টে ফিরে আসেন। সবাই স্বাগত জানাবেন।

ফেদেরার সিদ্ধান্ত ঘোষণা করার পর নাদাল টুইট করে বলেছেন, “ফেডারার আমার বন্ধু ও প্রতিপক্ষ। কিন্তু আমি চাইনি, এই দিনটা আসুক। দুঃখের দিন। ফেডেরারের সঙ্গে এতগুলো বছর খেলতে পারাটা সম্মানের।”

About

Popular Links