Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফের পিএসজির কোচ হওয়ার প্রস্তাবে জিদানের ‘না’

কোচ হিসেবে জিদান অনেক আগে থেকেই পিএসজির পছন্দের তালিকায় আছেন

আপডেট : ০৯ জুন ২০২৩, ০৮:৫৫ পিএম

২০২১ সালে রিয়াল মাদ্রিদ দায়িত্ব ছাড়ার পর জিনেদিন জিদান এখন পর্যন্ত কোচিং থেকে দূরে আছেন। অন্যদিকে, সদ্য সমাপ্ত মৌসুম শেষে পিএসজির ডাগআউট থেকে বিদায় নিয়েছেন ক্রিস্টোফ গালতিয়ের। দুইয়ে দুইয়ে চার মিলিয়ে অনেকেই জিদানকে পিএসজির ডাগআউটে দেখতে পাচ্ছিলেন।

কোচ হিসেবে জিদান অনেক আগে থেকেই পিএসজির পছন্দের তালিকায় আছেন। বেশ কয়েকবার প্রস্তাব দিলেও ফ্রান্স জাতীয় দলের ডাগআউটে পা রাখার স্বপ্নে বিভোর এ ফরাসি কোচ তাদের প্রস্তাব নাকচ করে দেন। তবে আপাতত জিদানের সেই স্বপ্ন আপাতত পূরণ হচ্ছে না।

সব মিলিয়ে জিদানকে নিজেদের কোচ হিসেবে পেতে আবারও আশাবাদী হয়ে উঠেছিল পিএসজি। কিন্তু ফরাসি ক্লাবটিকে আবারও হতাশ করলেন জিজু। ফরাসি সংবাদমাধ্যম লা প্যারিসিয়ানের বরাত দিয়ে করা এক প্রতিবেদনে ডেইলি মেইল জানিয়েছে, পিএসজিতে গালতিয়েরের স্থলাভিষিক্ত হতে অস্বীকৃতি জানিয়েছেন জিদান।

জিনেদিন জিদান নাকচ করে দেওয়ায় পিএসজি এখন তাদের তালিকায় থাকা বাকি বিকল্পদের দিকে চোখ দিচ্ছে। পরবর্তী কোচ হিসেবে ফরাসি ক্লাবটির পছন্দের তালিকায় রয়েছেন সাবেক বায়ার্ন মিউনিখ কোচ হুলিয়ান নাগেলসম্যান, সাবেক স্পেন কোচ লুইস এনরিকে, বেয়ার লেভারকুসেনের বর্তমান কোচ জাবি আলোনসো এবং দীর্ঘ ৩৩ বছর পর নাপোলিকে সিরি আ জেতানো লুসিয়ানো স্প্যালেত্তি।

কোচিং ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদ ছাড়া জিদান কখনও অন্য কোনো দলের ডাগআউটে দাঁড়াননি। ২০১৬ সালের জানুয়ারিতে প্রথমবারের মতো রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে দায়িত্ব নেন জিজু। ২০১৮ সালের মে মাসে কোচের পদ থেকে সরে দাঁড়ালেও পরের বছরের মার্চে তিনি আবারও লস ব্লাঙ্কোসদের ডেরায় ফিরে আসেন।

পরবর্তীতে ২০২০-২১ মৌসুমের পর রিয়াল মাদ্রিদে জিদানের দ্বিতীয় অধ্যায় শেষ হয়। দুই মেয়াদে স্প্যানিশ ক্লাবটিকে টানা তিনটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ আর দুটি লা লিগাসহ ১১টি শিরোপা এনে দেন এ ফরাসি কিংবদন্তি। রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে জিদানের চেয়ে বেশি শিরোপা জিতেছেন শুধু প্রয়াত মিগুয়েল মুনোজ।

জিনেদিন জিদানের নিজের অবশ্য ফ্রান্স জাতীয় দলের কোচ হওয়ার ইচ্ছে ছিল। কিন্তু ২০১৮ বিশ্বকাপ জেতানো দিদিয়ের দেশমের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানোর পর জিদানকে লা ব্লুজদের কোচ হওয়ার স্বপ্ন জলাঞ্জলি দিতে হয়। বর্তমানে বেকার থাকলেও সাম্প্রতিক যে পরিস্থিতি, তাতে জিদানকে আগামী মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের যেকোনো বড় একটি ক্লাবের ডাগআউটে দেখা গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

About

Popular Links